করোনাকালে এই ৩টি জায়গায় বিনিয়োগ করুন, দু:সময়ে কাজে লাগবে

সঠিক জায়গায় বিনিয়োগ করা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ কঠিন সময়ে এই সঞ্চয় কাজে লাগবে।

বিবি ডেস্ক: দেশে ফের করোনা সংক্রমণ নিত্যনতুন রেকর্ড গড়ছে। পরিস্থিতি মোকাবিলায় দেশের বেশ কিছু জায়গায় নাইট কারফিউ জারি করা হয়েছে এবং অনেক জায়গায় আংশিক লকডাউনের মতো পরিস্থিতিও তৈরি হয়েছে। সব মিলিয়ে আবারও আশঙ্কার পরিবেশ তৈরি হয়েছে। এমন সময়ে আপনার সঞ্চয় সঠিক জায়গায় বিনিয়োগ করা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ কঠিন সময়ে এই সঞ্চয় কাজে লাগবে। চলুন জেনে নেওয়া যাক, এমন পরিস্থিতিতে নিজের সঞ্চয় কোথায় বিনিয়োগ করা যেতে পারে।

১. বিমায় বিনিয়োগ

কে কখন দুর্ঘটনার শিকার হবে, তার কোনো নিশ্চয়তা নেই। দুনিয়া যত দ্রুত গতিতে এগোচ্ছে দুর্ঘটনার সম্ভাবনাও যেন ততই বেড়ে যাচ্ছে। যে কারণে পরিবারের নির্ভরশীল ব্যক্তির সুরক্ষা অবশ্যই প্রয়োজন। তাঁর উপর যেহেতু পরিবারের অন্যান্য সদস্যরা নির্ভরশীল, তাই তাঁর অবর্তমানে সেই সদস্যরা যাতে কিছুটা হলেও আর্থিক সুরক্ষা পায়, তার তাগিদেই জীবনবিমা। এ ছাড়াও স্বাস্থ্যবিমাতেও বিনিয়োগ করুন। স্বাস্থ্যবিমা অসুস্থতার সময়ে অনেক সাহায্য করতে পারে।

২. স্বল্পমেয়াদী বিনিয়োগ

করোনার সময় বাজারের অবস্থাও চরম ওঠানামা করছে। ফলে এমন পরিস্থিতিতে দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রবণতা এড়িয়ে চলাই ভালো। এসআইপির মাধ্যমে স্বল্পমেয়াদী মিউচুয়াল ফান্ডগুলিতে বিনিয়োগ করুন। এমন পরিস্থিতিতে আপনি এফডি থেকে আরও বেশি রিটার্ন পাবেন এবং আপনার টাকার প্রয়োজন হলে তা তুলতেও পারবেন। একই ধরনের পন্থা নেওয়া যেতে পারে ইক্যুইটি শেয়ারের ক্ষেত্রেও। বাজার বিশেষজ্ঞদের মতে, এই সময়ে স্বল্পমেয়াদী বিনিয়োগকারীদের কাছে এটা একটা ‘মধুর’ সময় হতে পারে। কেনা দামের থেকে অনেকটাই উপরে স্টক বিক্রি করে আখেরে লাভবান হওয়া যেতে পারে।

৩. ফিক্সড ডিপোজিট

গত বছর করোনাভাইরাস সংক্রমণের জেরে লকডাউনের কারণে বহু মানুষ কাজ হারিয়েছিলেন। এমন পরিস্থিতিতে সতর্ক থাকতে হবে। বিকল্প কাজের সন্ধান রাখার পাশাপাশি সঞ্চয়ের উপরেও জোর দেওয়া ভালো। আয়ের একটা অংশ এফডি-তে বিনিয়োগ করা উচিত। চাকরি অথবা ব্যবসায় কোনো সংকট দেখা দিয়ে তা হলে কম পক্ষে ছ’মাস চালিয়ে নেওয়ার মতো একটা টাকা এফডি-তে সঞ্চয় করতে পারলে মন্দ নয়। এটা দু’সময়ে সমস্ত দিক থেকেই সাহায্য করতে পারে।

আরও পড়তে পারেন: সেভিংস অ্যাকাউন্ট থেকেও আয় করতে পারেন, এই ব্যাঙ্ক ৭.১৫ শতাংশ সুদ দিচ্ছে

*যে কোনো জায়গায় বিনিয়োগ আপনার ব্যক্তিগত বিষয়

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.