এসবিআই কার্ড আইপিও খুলছে ২মার্চ, জেনে নিন বিস্তারিত

বিবি ডেস্ক : ২রা মার্চ আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং) খুলতে চলেছে দেশে বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ড শাখা। জানা গিয়েছে এসবিআই কার্ডস অ্যান্ড পেমেন্ট সার্ভিসেসের ৯,৫০০ কোটি টাকার আইপিও ছাড়া হবে।

এসবিআই কার্ডের প্রতিটি শেয়ারের দাম হবে ৭৫০ থেকে ৭৫৫টাকা। জানা গিয়েছে, চারদিন ধরে আইপিও সাবস্ক্রিপশন চালু থাকবে। সাধারণ ভাবে তিনদিন সাবস্ক্রিপশন চালু থাকে।

বেশী সংখ্যক বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চতুর্থ দিনটিতে বিশেষ ভাবে রাখা হয়েছে খুচরো বিনিয়োগকারী, এসবিআই শেয়ার হোল্ডার্স এবং হাইনেটওয়ার্ক শেয়ার হোল্ডারদের জন্য।

কত শেয়ার ছাড়া হবে?

বিক্রির জন্য ১৩০,৫২৬,৭৯৮টি ইক্যুইটি শেয়ার ছাড়বে এসবিআই কার্ড। এর মধ্যে ৩৭,২৯৩৩৭ টি শেয়ার বিক্রি করবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ৯৩,২৩৩,৪২৭টি শেয়ার বিক্রি করবে কার্লাইল গ্রুপ।

এসবিআই কার্ডের ৭৬ শতাংশ অংশিদারিত্ব রয়েছে এবিআইএর হাতে এবং বাকি অংশীদারিত্ব রয়েছে কার্লাইল গ্রুপের কাছে।

১৯৯৮ সালে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং জিই ক্যাপিটাল যৌথ ভাবে এসবিআই কার্ডকে বাজারে নিয়ে আসে। ২০১৭ সালে জিআই ক্যাপিট্যালের অংশীদারিত্ব নিয়ে নেয় এসবিআই এবং কার্লাইল গ্রুপ।

দেশের ১৩০ শহরে প্রায় ৯০ লক্ষ গ্রাহককে পরিষেবা দিচ্ছে এসবিআই কার্ড।

এসবিআই কার্ডের আইপিও-র জন্য কী ভাবে আবেদন করবেন?

আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে এএসবিএ (অ্যাপ্লিকেশন সাপোর্টেট বাই ব্লক অ্যাকাউন্ট) সুবিধার মাধ্যমে। এটি সেবি প্রদত্ত একটি বিশেষ প্রযুক্তিগত সুবিধা। আইপিওতে আবেদনের পর যতক্ষণ না আপনার শেয়ার বরাদ্দ হচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হবে না। আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং-এ লগ-ইন করে ইনভেস্ট সেকশনে গিয়ে এসবিআই কার্ড আইপিও-তে আবেদন করতে পারেন।

এছাড়া, বিএসসি বা এনএসসি থেকে এসবিআই কার্ড আইপিও ফর্ম ডাউনলোড করে, তা পূরণ করে আপনার ব্যাঙ্ক অথবা ব্রোকারকে দিতে পারেন।

এসবিআই কার্ডের প্রথমসারির ব্যবস্থাপক

কোটাক মাহিন্দ্রা ক্যাপিটাল, অ্যাক্সিস ক্যাপিটাল, ডিএসপি মেরিল লিঞ্চ, নমুরা ফিনান্সিয়াল অ্যাডভাইজারি, এইচএসবিসি সিকিউরিটিজ এবং এসবিআই ক্যাপিটাল মার্কেটস এসবিআই কার্ডের আইপিও-র প্রথমসারির ব্যবস্থাপক হিসাবে কাজ করছে।

আরও পড়ুন : অনলাইনে কী ভাবে এসবিআই এফডি খোলা যায়, দেখে নিন ১০টি ধাপে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.