জানুয়ারিতে রপ্তানি পড়েছে ১.৭ শতাংশ, উল্লেখযোগ্য হ্রাস আমদানীতেও

নয়াদিল্লি : টানা ছ’মাস ধরে ভারতের পণ্যদ্রব্য রপ্তানি উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছ। সপ্তম মাসে বাণিজ্য ঘাটতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। আশঙ্কার বিষয়, করোনাভাইরাসের কারণে আরও ধাক্কা খেতে পারে বাণিজ্য, যার প্রভাব পড়তে পারে অর্থনীতিতে।

জানুয়ারিতে ভারতের রপ্তানি বাণিজ্য পড়েছে ১.৭ শতাংশ। অন্যদিকে আমদানিও পড়ছে ০.৭৫ শতাংশ। বাণিজ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী সব মিলিয়ে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১০ কোটি টাকার উপরে। টানা আট মাস ধরে আমদানি বাণিজ্যে পতন অব্যাহত রয়েছে।

বিশেষজ্ঞদের মতে করোনাভাইরাসের কারণে বাণিজ্য ঘাটতি আরও বাড়তে পারে। ২০০২-০৩ সাল থেকে চিনের সঙ্গে বাণিজ্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। ২০০-০৩ সালে চিনের সঙ্গে বাণিজ্য ছিল ৪.৮ বিলিয়ন ডলার। ২০১৮-১৯ সালে তা বেড়ে হয়েছে ৮৭ বিলিয়ন ডলার।

চলতি অর্থবর্ষের প্রথম দশ মাসে (এপ্রিল-জানুয়ারি) রফতানি ১.৯ শতাংশ কমেছে, আমাদানি হ্রাস পেয়েছ ৮.১ শতাংশ। এরফলে বাণিজ্য ঘাটতি হয়েছে ১৩৩.৩ বিলিয়ন ডলার।

বৈদেশিক বাণিজ্যের এই ঘাটতি প্রভাব ফেলবে অর্থনীতির বৃদ্ধির উপরও। ভারতের আমদানি এবং রপ্তানি তালিকায় ৩০টি প্রধান পণ্য রয়েছে। এর মধ্যে ২১টি রপ্তানি পণ্য এবং ১৭টি আমদানি পণ্য বাণিজ্য সংকোচনের সাক্ষী হয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.