৫ সেপ্টেম্বর চালু হচ্ছে Jio Giga Fiber, ঘোষণা করলেন মুকেশ অম্বানি

Mukesh Ambani

বিবিডেস্ক: একই সঙ্গে ল্যান্ডলাইন, ব্রডব্যান্ড এবং টিভি ব্যবহারের ট্রিপল সুবিধা নিয়ে হাজির হচ্ছে জিও গিগা ফাইবার। গত ২০১৮-র আগস্ট মাসে রিলায়েন্স জিও সংস্থার বার্ষিক সাধারণ সভায় ফাইবার ব্রডব্যান্ড কানেকশনের কথা ঘোষণা করেছিলেন মুকেশ অম্বানি। সোমবার সংস্থার শেয়ারহোল্ডারদের ৪২তম সাধারণ বার্ষিক সভায় সেই ফাইবার-টু-দ্য-হোম পরিষেবা চালুর দিন ঘোষণা করলেন রিলায়েন্স কর্ণধার।

ঘোষণার পর থেকেই বাজারে শুরু হয়েছিল দিন গোনা। পর পর বিভিন্ন রিপোর্ট সামনে এলেও বাণিজ্যিক ভাবে এই কানেকশন কবে থেকে পাওয়া যাবে, সে নিয়ে কিছুই জানা যায়নি। চলছিল তার পরীক্ষামূলক ব্যবহারের পালা। এ দিন মুকেশ জানান, আগামী ৫ সেপ্টেম্বর গোটা দেশে লঞ্চ করবে ওই জিও গিগা ফাইবার। পাশাপাশি আগামী বছরের জন্য জিও ইন্টারনেট অব থিংকস (আইওটি) প্রকল্পের ঘোষণা করেছেন মুকেশ।

জানা গিয়েছে, ব্রডব্যান্ড, টিভি ও ল্যান্ডলাইন – এই তিন পরিষেবা এক সঙ্গে ব্যবহার করতে ন্যূনতম খরচ হবে মাসে ৭০০ টাকা। এর ঊর্ধ্বসীমা ১০ হাজার টাকা পর্যন্ত। তা ছাড়াও ব্যবহার করা যাবে আরও ৪০টি স্মার্ট হোম ডিভাইসও। একটি সূত্রের দাবি, এই গিগা ফাইবার কানেকশন নেওয়ার সময় সাড়ে চার হাজার টাকা সিকিউরিটি ডিপোজিট দিতে হবে গ্রাহককে।

একই সঙ্গে সংস্থা জানায়, প্রাথমিক ভাবে ১০০ এমবিপিএস স্পিড দিয়ে জিও গিগা ফাইবার শুরু হয়ে সর্বোচ্চ ১ জিবিপিএস স্পিড পর্যন্ত পরিষেবা দেবে। এই সাবস্ক্রিপশানে ব্রডব্যান্ড কানেকশনের সঙ্গেই দেখা যাবে লাইভ টিভি ও করা যাবে সীমাহীন ভয়েস কল।

জিও সেট-টপ বক্সের মাধ্যমে ডিটিএইচ পরিষেবাও দেওয়া হবে। রিলায়েন্স-কর্ণধার জানান, যে দিন প্রেক্ষাগৃহে কোনো ছবি মুক্তি পাবে, সে দিনই গ্রাহক সেই ছবি ঘরে বসে দেখতে পারবেন এই পরিষেবায়।

এই প্যাকেজের অধীনে ব্যবহারকারীরা বিনামূল্যে একটি এইচডি বা ফোর কে এলইডি টেলিভিশন এবং ফোর কে সেট-টপ বক্স পাবেন। যা দিয়ে নতুন সিনেমা দেখার সংজ্ঞাটাই বদলে দেবে জিও। কারণ, ব্যবহারকারী চাইলেই কোনো ছবির মুক্তির দিনেই তা বাড়িতে বসে দেখার সুযোগ নিতে পারেন। জিও ফার্স্ট ডে ফার্স্ট শো নামের ওই পরিষেবা চালু হবে আগামী ২০২০ সালের মাঝামাঝি সময়ে।

মুকেশ এ দিন জানান, আগামী ৫ সেপ্টেম্বর থেকে গ্রাহকদের জন্য জিও গিগা ফাইবার পরিষেবা চালু হবে ১,৬০০ টি শহরে। এর ফলে ২ কোটি বাসিন্দা এবং দেড় কোটি ব্যবসায়ী এই পরিষেবার সুযোগ নিতে পারবেন।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.