মুকেশ অম্বানির নতুন ব্যবসা, এ বার এসি-ফ্রিজ থেকে এলইডি বাল্ব আনছে রিলায়েন্স!

Mukesh Ambani

দেশের সবচেয়ে ধনী শিল্পপতি মুকেশ অম্বানি দ্রুত বেড়ে চলা কনজিউমার ইলেকট্রনিক্স এবং হোম অ্যাপ্লায়েন্স ব্যবসায় নামছে। এর জন্য একটি নতুন কৌশল তৈরি করেছেন মুকেশ। তাঁর সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এলইডি বাল্ব থেকে এসি এবং রেফ্রিজারেটর-সহ সমস্ত কিছু বৈদ্যুতিন সরঞ্জাম তৈরি এবং বিক্রি করতে চলেছে।

ইকনোমিক্স টাইমস-এর রিপোর্ট অনুসারে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ কনজিউমার ইলেকট্রনিক্স এবং হোম অ্যাপ্লায়েন্স সেগমেন্টে বিদেশি সংস্থাগুলির আধিপত্যকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছে। এর জন্য ওয়াইজার (Wyzr) ব্র্যান্ডের অধীনে মেড-ইন-ইন্ডিয়া পণ্য চালু করা হবে। অম্বানির কোম্পানি এই স্কিমের অধীনে আগামী দিনে এলইডি বাল্ব, টিভি, এসি, ফ্রিজ, ওয়াশিং মেশিন ইত্যাদি পণ্য লঞ্চ করতে পারে।

রিলায়েন্সের এই পরিকল্পনার সঙ্গে যুক্ত দুজন কর্মকর্তার মন্তব্য উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে যে উৎপাদনের বিষয়টি চূড়ান্ত করতে কথাবার্তা শুরু করেছে সংস্থা। বর্তমানে, ওয়াইজার ব্র্যান্ডের অধীনে বাড়িতে ব্যবহারের জন্য ইলেকট্রনিক সরঞ্জাম তৈরির জন্য দেশীয় উৎপাদনকারী কোম্পানি ডিক্সন টেকনোলজিস এবং মার্ক ইলেকট্রনিক্স (ওনিডার মূল কোম্পানি)-এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরের কাজ চলছে।

বলে রাখা ভালো, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের খুচরো পণ্য় বিক্রেতা শাখা রিলায়েন্স রিটেল, সম্প্রতি Visor ব্র্যান্ড নামে এয়ার কুলার চালু করেছে। কোম্পানিটি এই ব্র্যান্ডের বিক্রি বাড়ানোর পরিকল্পনা করছে। বর্তমানে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ অন্যান্য নির্মাতাদের কাছ থেকে চুক্তিতে এই ব্র্যান্ডের অধীনে টিভি, ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিন, এলইডি বাল্বের মতো পণ্য তৈরি করবে। যখন এই ব্র্যান্ডটি বাজারে ভালো পসার জমাবে তখন নিজস্ব প্ল্যান্ট স্থাপন এবং উৎপাদন শুরু করতে পারে রিলায়েন্স।

বর্তমানে, কনজিউমার ইলেকট্রনিক্স সেগমেন্টে রিলায়েন্সের উপস্থিতি সীমিত। ২০২২ সালে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ১,৬৭০কোটি টাকায় আমেরিকান ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং কোম্পানি সানমিনার ভারতীয় ইউনিটের ৫০.১ শতাংশ শেয়ার কিনেছিল। সানমিনার চেন্নাইতে ১০০ একর জায়গা জুড়ে একটি প্রডাকশন প্ল্যান্ট রয়েছে। সেই প্ল্যান্টে ওয়াইজার ব্র্যান্ডের পণ্যও তৈরি করা হতে পারে।

আরও পড়ুন: সারা দেশে মশলা এবং বেবি ফুড পরীক্ষা করা হবে, বড় সিদ্ধান্ত FSSAI-এর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.