অম্বানির তুলনায় অর্ধেকে আদানি, জানুন এ মুহূর্তে কার সম্পদ কত

ambani adani

একসময় বিশ্বের সবচেয়ে ধনীদের তালিকায় দুই নম্বরে থাকা গৌতম আদানি আজ শীর্ষ ২৫-এর তালিকার বাইরে। মার্কিন গবেষণা সংস্থার রিপোর্ট প্রকাশের পর থেকেই গৌতম আদানির মোট সম্পদ ক্রমাগত কমছে। গৌতম আদানির শেয়ারে ব্যাপক পতন হয়েছে।

প্রতিদিন কোটি কোটি টাকার সম্পদ হারাচ্ছেন তিনি। শেয়ারের পতনের মধ্যে, আদানি এখন বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ২৯ নম্বরে পৌঁছেছেন। উল্লেখযোগ্য ভাবে, ২০২৩ সালে, সম্পদ হারানোর নিরিখে এক নম্বরে রয়েছেন গৌতম আদানি। একটা সময় ছিল যখন গৌতম আদানি বিশ্বের সবচেয়ে ধনী হতে মাত্র কয়েক ধাপ দূরে ছিলেন।

চলতি বছরের ২৩ জানুয়ারি মার্কিন গবেষণা সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকে সবকিছু বদলে গেছে। সাম্প্রতিক অতীতে গৌতম আদানি প্রতিদিন কোটি কোটি টাকা আয় করতেন, দ্রুত নীচে কমতে শুরু করে তাঁর সম্পদ। প্রথমে তিনি বিশ্বের সবচেয়ে ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গিয়েছিলেন। এর পর তিনি শীর্ষ ২০ থেকেও বাদ পড়েন। এখন তিনি ৩০তম স্থানে নেমে যাওয়ার মুখে।

এ দিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ অম্বানিও তাঁর সম্পদ হারিয়েছেন। তবে তিনি এখনও শীর্ষ ২০-তে রয়েছেন। পরিসংখ্যান বলছে, এখন মুকেশ অম্বানির মোট সম্পদ গৌতম আদানির থেকে দ্বিগুণ হয়েছে।

ফোর্বস এবং ব্লুমবার্গ-এর বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকা অনুসারে, বুধবার আদানির মোট সম্পদ ৪৫০০ কোটি ডলারের নীচে নেমে যাওয়ার পরে শীর্ষ ২৫ থেকে বাদ পড়েছেন তিনি। ফোর্বসের তালিকায় তিনি যথাক্রমে ২৬তম এবং ব্লুমবার্গের তালিকায় ২৯তম স্থানে রয়েছেন। ফোবর্সের হিসেব অনুযায়ী, আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির মোট সম্পদের পরিমাণ এখন ৪৩৪০ কোটি ডলার। ব্লুমবার্গের তথ্য অনুসারে, আদানির সম্পদ দাঁড়িয়েছে ৪২৭০ কোটি ডলারে।

অন্য দিকে, মুকেশ অম্বানির সম্পদ এখন ৮১৫০ কোটি ডলার। হতে পারে এই সময়কালে ৫৬০ কোটি ডলারের সম্পদ হারিয়েছেন অম্বানি। কিন্তু তাঁর বর্তমান মোট সম্পদ আদানির দ্বিগুণ।

আরও পড়ুন: ভবিষ্যতের জন্য আশা জোগাচ্ছে ভারত, মানলেন বিল গেটস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.