বাংলায় আরও ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে রিলায়েন্স, ঘোষণা মুকেশ অম্বানির

mukesh ambani and mamata

আগামী তিন বছরে বাংলায় আরও ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে রিলায়েন্স। মঙ্গলবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের (BGBS) মঞ্চ থেকে এমনটাই ঘোষণা করলেন রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ অম্বানি।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন রিলায়েন্স কর্ণধার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলায় আমূল পরিবর্তন এসেছে বলে মনে করেন রিলায়েন্স কর্ণধার। তিনি বললেন, “বাংলা দ্রুত গতিতে উন্নতি করছে। বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ আরও বেড়েছে। বাংলা আজ আরও প্রাণবন্ত, আরও উচ্চতায় পৌঁছে গিয়েছে, আরও বেশি আত্মবিশ্বাসী।”

একইসঙ্গে মমতাকে ‘সত্যিকারের অগ্নিকন্যা’ বলে সম্বোধন করেন মুকেশ। তিনি বললেন, “প্রয়াত অটলবিহারী বাজপেয়ী আপনাকে যেমন বলতেন, আপনি সত্যিই অগ্নিকন্যা। ত্যাগের আগুন আপনার স্বর্ণময় চরিত্রকে আরও উজ্জ্বল করে তুলেছে। আর এখন আপনি সোনার বাংলাকে আরও উজ্জ্বল করে তুলেছেন।” বাঙালির আবেগ স্পর্শ করে ধরা ধরা বাংলায় অম্বানি বললেন, “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।”

এর পরই মুকেশ অম্বানি জানান, ‘‘ইতিমধ্যেই রাজ্যে ৪৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে রিলায়্যান্স। আগামী তিন বছরে আরও ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে।’’ কোন কোন ক্ষেত্রে হবে সেই বিনিয়োগ? রিলায়্যান্স কর্ণধার জানিয়েছেন, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রকে ডিজিটালি আরও উন্নত করার জন্য বিনিয়োগ করা হবে। একই সঙ্গে, টেলি যোগাযোগে জিয়োকে আরও প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে বদ্ধপরিকর তারা। পাশাপাশি, জৈব শক্তি উৎপাদনে রিলায়্যান্স যে গুরুত্ব আরোপ করেছে, সেই ক্ষেত্রেও বাংলায় বিনিয়োগ করা হবে।

মুকেশ অম্বানির কথায়, “২০২৩ সালের মধ্যে পশ্চিমবঙ্গের বেশিরভাগ প্রান্তে ফাইভ জি নেটওয়ার্ক পৌঁছে দেওয়া গিয়েছে। ফাইভ জি-র এই বৈপ্লবিক ক্ষমতাকে ব্যবহার করে গ্রামীণ বাংলার ভোল পাল্টে দেব আমরা। জিও ফাইবারের মাধ্যমে বাংলার প্রতিটি বাড়ি শীঘ্রই স্মার্ট হোম হয়ে উঠবে।” আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ক্লাউড কম্পিউটিং-এর মতো প্রযুক্তি ব্যবহার করে বাংলার অর্থনীতির প্রতিটি ক্ষেত্রের আমূল উন্নতি হবে বলে আশ্বাস রিলায়েন্স কর্ণধারের। এর ফলে প্রচুর নতুন কর্মসংস্থানও হবে বলে মনে করছেন তিনি।

এ ছাড়াও, এই সম্মেলনে আরও কয়েকটি বিশেষ ঘোষণা করেন আম্বানি। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য, কলকাতার কালীঘাট মন্দিরের সংস্কারের দায়িত্ব নিজের হাতে তুলে নিলেন এই শিল্পপতি। এই সংস্কারের কাজটি তিনি ও তাঁর স্ত্রী, নীতা অম্বানি মিলে করবেন বলে জানান।

আরও পড়ুন: শুরু বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন, রাজ্য়ে বিনিয়োগ টানতে মরিয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.