ডেবিট কার্ড তুলে দিতে চলেছে এসবিআই, জেনে নিন এটিএম থেকে টাকা তোলার সহজ উপায়

SBI ATM
ফাইল ছবি

বিবিডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই গ্রাহকদের জন্য নিয়ে এসেছে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার বিশেষ পদ্ধতি। যেটির নাম ‘ইয়োনো ক্যাশ’। এই অ্যাপের মাধ্যমে টাকা তোলা যাবে এটিএম কার্ড ছাড়াই। তবে মেনে চলতে হবে নির্দিষ্ট কয়েকটি ধাপ। বিষয়টা যখন টাকা-পয়সার তখন ‘ইয়োনো ক্যাশ’-এর মাধ্যমে টাকা তুলতে নিতে হবে সতর্কতাও। জেনে নেওয়া যাক সেই ধাপগুলি-

১. অ্যান্ড্রয়েড অথবা আই ফোনে ডাইনলোড করতে হবে ‘ইয়োনো ক্যাশ’ অ্যাপ। কুইক লিঙ্ক থেকে ইয়োনো ক্যাশ অপশন বাছাই করলে অথবা ইয়োনো পে থেকেও এই অপশন বাছাই করলে ইয়োনো ক্যাশ লেন্ডিং পেজে পৌঁছে যাবেন।

২. কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলার সময় ওই অ্যাপে আবেদন করতে হবে। ‘নিয়ারেস্ট ক্যাশ পয়েন্ট’ অপশনটিতে ক্লিক করে সার্চ করলে চলে আসবে কাছাকাছি কোথায় ইয়োনো ক্যাশ পয়েন্ট রয়েছে। ‘রিকোয়েস্ট ইয়োনো ক্যাশ’ অপশনটি বাছাই করে আবেদনের পর ৬ সংখ্যার একটি রেজিস্ট্রেশন নম্বর আসবে। ওই রেজিস্ট্রেশন নম্বরটি কার্যকর থাকবে ৩০ মিনিটের জন্য।

৩. রেজিস্ট্রেশন নম্বর পাওয়ার পর যেতে হবে নিকর্টবর্তী কোনো এসবিআই এটিএম অথবা ‘ইয়োনো ক্যাশ’ পয়েন্টে। সেখানে ৬ সংখ্যার ওই নম্বর সেখানে দিতে হবে।

৪. টাকা তোলার পর এসএমএসের মাধ্যামে কনফার্মেশন আসবে মোবাইলে। অর্থাৎ, ‘কনফার্ম’ বোতামে ক্লিক করলেই টাকা হাতে পাওয়া যাবে।

প্রসঙ্গত, সম্প্রতি ফিকি এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের একটি ব্যাঙ্কিং কনক্লেভে এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, “আমরা চাই ডেবিট কার্ডের ব্যবস্থাই তুলে দিতে। আমি নিশ্চিত যে এই কাজ করতে আমরা সফল হব”।

এসবিআইয়ের তরফে আগেই জানানো হয়েছে, এখনও পর্যন্ত সারা দেশের ১৬,৫০০টি এসবিআই এটিএমে এই সুবিধা পাওয়া যাবে। গ্রাহকের সুরক্ষার জন্য একটি মাত্র ডিভাইসের মাধ্যমে শুধু মাত্র এক জন গ্রাহকই টাকা তুলতে পারবেন। পাশাপাশি প্রতিবার টাকা তোলার সময় কোনও গ্রাহক সর্বোচ্চ ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারেন। কিন্তু একদিনে দু’বারের বেশি এই অ্যাপ ব্যবহার করা যাবে না।

পড়তে পারেন: আপনার কি একাধিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা উচিত

এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, এটিএমে কার্ড ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে যদি কোনো ঝুঁকি থেকে থাকে, তা হলে এই অ্যাপের মাধ্যমে সে সবের কোনো বালাই নেই। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ভবিষ্যতে কার্ড ক্লোনিং সমস্যা রুখতে এই অ্যাপ কার্যকরী হয়ে উঠবে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.