গাড়ি শিল্পে মন্দার জের, রেজিস্ট্রেশন ফি বাড়ানো নিয়ে পুনর্বিবেচনা কেন্দ্রের

car

বিবি ডেস্ক : গত মাসেই গাড়ির রেজিস্ট্রেশন ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু গাড়ি শিল্পে মন্দার জেরে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে চায় মোদী সরকার। প্রস্তাবিত ফি বৃদ্ধির বিরুদ্ধে সরকারের কাছে আর্জি জানায় গাড়ি নির্মাতা সংস্থাগুলি। সে আর্জিকে গুরুত্ব দিয়ে আপাতত রেজিস্ট্রেশন ফি বাড়ানোর বিষয়টি স্থগিত রাখার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

গত দু’দশক ধরেই গাড়ি শিল্পে মন্দা চলছে। এই পরিস্থিতি রেজিস্ট্রেশন ফি বাড়ানো হলে গাড়ি শিল্পে বড়সড় প্রভাব পড়বে। সেই দিক বিবেচনা করে আপাতত ফি বাড়ানোর পথে হাঁটবে না মোদী সরকার।

গত ২৬ জুলাই একটি খসড়া নোটিফিকেশনে গাড়ির রেজিস্ট্রেশন ফি বাড়ানোর প্রস্তাব দেয় কেন্দ্রীয় পরিবহণ এবং সড়ক মন্ত্রক। এই প্রস্তাব অনুযায়ী, নতুন মাঝারি মাল/যাত্রী পরিবহণে সক্ষম নতুন গাড়ির রেজিস্ট্রেশন ফি ১০০০ টাকা থেকে ২০০০০ টাকা, নতুন ট্রাক বা বাসের ফি ১৫০০ টাকা থেকে ২০০০০টাকা, নতুন দু’চাকার গাড়ির ক্ষেত্রে ৫০ টাকার বদলে ১০০০টাকা, নতুন গাড়ির ক্ষেত্রে ৬০০টাকার বদলে ৫০০০টাকা।

আরও পড়ুন : ডেবিট কার্ড তুলে দিতে চলেছে এসবিআই, জেনে নিন এটিএম থেকে টাকা তোলার সহজ উপায়

এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে গাড়ি নির্মাতারা সরকারের কাছে পিটিশন দেয়। সেই পিটিশনে জানায়, জিএসটি এবং অন্যান্য, চার্জের কারণে গাড়ির দাম বেড়ে গিয়েছে। তারপর উপর যদি গাড়ি রেজিস্ট্রেশন ফি বাড়ানো হয় তবে গাড়ি বিক্রি ব্যাপক হারে কমবে।

খবর অনুযায়ী অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বিষয়টি নিয়ে গাড়ি নিমার্তাদের সঙ্গে একটি বৈঠক করেন। এরপর তিনি বিষয়টি নিয়ে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও আলোচনা করেন।

সূত্র : বিজনেস টুডে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.