পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলার সময় মাথায় রাখুন এই ৪টি বিষয়

পোস্ট অফিস

বিবিডেস্ক: পোস্ট অফিসগুলি বিভিন্ন সুদের হার-সহ বিভিন্ন মেয়াদের বেশ কয়েকটি সঞ্চয় প্রকল্পের পরিষেবা দিয়ে থাকে। ইন্ডিয়া পোস্টের এ ধরনের প্রকল্পগুলির মধ্যে অন্যতম ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত (এফডি)। এই সমস্ত প্রকল্পে ত্রৈমাসিক ভিত্তিতে প্রদেয় সুদের হিসাব করা হলেও গ্রাহককে তা দেওয়া হয় বার্ষিক ভিত্তিতে। পোস্ট অফিসের টাইম ডিপোজিট বা ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলার আগে জেনে নিন এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি-

১. অ্যাকাউন্ট খোলা

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায় ক্যাশ অথবা চেকের বিনিময়ে। চেকের ক্ষেত্রে সরকারি অ্যাকাউন্টে টাকা ঢোকার সঙ্গে নির্ভর করে অ্যাকাউন্ট চালু হওয়ার দিন বা তারিখ।

২. টাকার পরিমাণ

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায় সর্বনিম্ন ২০০ টাকা বিনিয়োগ করে। ২০০ টাকার গুণিতকে টাকা জমা করা যায়। কোনো সর্বোচ্চ সীমা নেই।

৩. সুদের হার এবং মেয়াদ

১ থেকে ৫ বছরের মেয়াদে ৬.৯-৭.৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ১,২ এবং ৩ বছরের মেয়াদে সুদের হার ৬.৯ শতাংশ। ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটের জন্য সুদের হার ৭.৭ শতাংশ।

৪. আয়কর ছাড়

৫ বছরের নীচে যে কোনো আমানতের জন্যই আয়কর ছাড় পাওয়া যায়। এ ক্ষেত্রে আয়কর আইন ১৯৬১ অনুযায়ী ৮০সি ধারায় আয়কর ছাড় পাওয়া যায়।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.