বাড়ছে লোকসানের বহর, ২২৫টি ছোট শহর থেকে ব্যবসা গোটাল জোম্যাটো

zomato

লোকসানের বহর আরও বেড়েছে। ত্রৈমাসিক আয়-ব্যয়ের রিপোর্টে এমনটাই জানিয়েছে অনলাইনে ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম জোম্যাটো (Zomato)। একই সঙ্গে জানানো হয়েছে, ২২৫টি ছোট শহর থেকে ব্যবসা গুটিয়েছে সংস্থা।

শেষ ত্রৈমাসিকে মোট ৩৪৬.৬ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয়েছে এই ফুড ডেলিভারি টেক সংস্থা। এর অন্যতম কারণই হল ফুড ডেলিভারি ব্যবসায় ঘাটতি। ত্রৈমাসিক রিপোর্টে এই সংস্থা জানিয়েছে, “চাহিদায় এই হঠাৎ মন্দার ফলে ফুড ডেলিভারি লাভে প্রভাব ফেলেছে। তা সত্ত্বেও আমরা লাভের লক্ষ্যমাত্রা পূরণের জন্য আমরা ঠিকঠাক অবস্থায় রয়েছি।”

জোম্যাটো-র চিফ ফিনান্সিয়াল অফিসার অকশন্ত গয়াল জানিয়েছেন, কোম্পানির শেয়ারহোল্ডারদের কাছে একটি চিঠি লিখেছেন। যেখানে তিনি বলেছেন, জানুয়ারি মাসে, আমরা প্রায় ২২৫টি ছোট শহর থেকে ব্যবসা বন্ধ করেছি। ” কোম্পানি অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে সম্পর্কিত প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানেই এই বিষয়টি প্রকাশ্যে আনা হয়েছে। পরিসংখ্যান বলছে, এটি গ্রস অর্ডার ভ্যালু-র ০.৩ শতাংশ অবদান রেখেছে।

গয়াল শেয়ারহোল্ডারদের বলেছেন, “কোম্পানিতে একটি চ্যালেঞ্জিং পরিবেশ তৈরি হয়ে গেছে। তবে আমরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে চাহিদার উন্নতি দেখতে পাচ্ছি, যা আমাদের আত্মবিশ্বাস দেয় যে কোম্পানির সবচেয়ে খারাপ সময় শেষ হয়েছে”।

জোম্যাটোর বার্ষিক প্রতিবেদন বলছে, গত বছর ২০২১-২২ সালে কোম্পানিটি দেশের ১০০০টিরও বেশি শহরে ফুড অর্ডারিং ও ডেলিভারি ব্যবসা চালাচ্ছিল। যা এখন সীমিত হয়ে গেছে।

গয়াল জানিয়েছেন, গত কয়েক ত্রৈমাসিকে ২২৫ টি শহরে খারাপ পারফরম্যান্সের কারণে ব্যবসা বন্ধ করতে হয়েছে। এই শহরগুলো থেকে হাত তুলে নিয়েছে কোম্পানি। এই শহরগুলি থেকে সরে যাওয়া কোম্পানির খরচের উপর কোনও প্রভাব ফেলবে কি না, তা নিয়ে এখন চিন্তায় কোম্পানির শেয়ার হোল্ডাররা। যা প্রসঙ্গে গয়াল বলেন, “এতে আগামী দিনে কোম্পানির ব্যবসায় খুব একটা প্রভাব পড়বে না”।

আরও পড়ুন: আরও দ্রুত এবং সহজ হবে ঋণ, জাতীয় আর্থিক তথ্য ভাণ্ডার গড়ছে কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.