পারফরম্যান্স-ভিত্তিক ঝাড়াইবাছাই! ৩ শতাংশ কর্মীকে ছাঁটাই করল জোম্যাটো

zomato

প্রযুক্তি শিল্পে বিশ্বব্যাপী মন্দা, যার ফলে কর্মী ছাঁটাই। ইতিমধ্যেই গণছাঁটাইয়ের সিদ্ধান্ত ঘোষণা করেছে টুইটার, ফেসবুক। বিশাল সংখ্যক কর্মীকে বরখাস্ত করবে আমাজন। ধারণা করা হচ্ছে, সেই আঘাতই এ বার লাগল বলে মনে করা হচ্ছে জোম্যাটো (Zomato)-তে। অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম সূত্রে শনিবার জানা গিয়েছে, পারফরম্যান্স-ভিত্তিক ঝাড়াইবাছাইয়ে ৩ শতাংশ কর্মীকে ছাঁটাই করেছে সংস্থা।

পারফরম্যান্সের ভিত্তিতে ছাঁটাই

জানা যায়, গত দু’সপ্তাহ ধরে এই কর্মী ছাঁটাইয়ের কাজ চলছে জোম্যাটোতে। এ দিন সংস্থার এক মুখপাত্র সংবাদমাধ্যমের কাছে তিনি বলেন, ‘‘আমাদের কর্মীরা কতটা দক্ষ, তা নিয়মিত ভাবে খতিয়ে দেখা হয়। প্রায় ৩ শতাংশ কর্মীকে তাঁদের পারফরম্যান্সের ভিত্তিতে ছাঁটাই করা হয়েছে।’’

সম্প্রতি সংস্থার বেশ কয়েকজন শীর্ষ কর্তা চাকরি ছেড়েছেন। গত শুক্রবার জোমাটোর সহ-প্রতিষ্ঠাতা মোহিত গুপ্ত পদত্যাগ করেন। তিনি প্রায় সাড়ে চার বছর ধরে দায়িত্ব সামলেছেন। ২০২০ সালে তিনি ‘কো-ফাউন্ডারে’র পদ লাভ করেন। এছাড়াও জোমাটোর নতুন উদ্যোগের কর্তা রাহুল গানজু-ও পদত্যাগ করেছেন। ইন্টারসিটি লেজেন্ডস-এর প্রধান সিদ্ধার্থ ঝাওয়ারও চলতি মাসের শুরুতে চাকরি ছেড়েছেন।

এর আগে ২০২০ সালের মে মাসে কর্মীছাঁটাই করেছিল জ়োম্যাটো। গুরুগ্রামের এই অ্যাপ-নির্ভর সংস্থাটিতে সে সময় ৩,৮০০ জন কাজ করতেন। তবে অতিমারির আবহে মুনাফায় ঘাটতি হওয়ায় সংস্থার ১৩ শতাংশ অর্থাৎ ৫২০ জনকে ছাঁটাই করা হয়েছিল।

একই পথে জোম্যাটো?

গত বছরের তুলনায় শেষ ত্রৈমাসিকে কিছুটা হলেও মুনাফা হয়েছে জোম্যাটোর। গত বৃহস্পতিবার বিগত কয়েকমাসের লোকসান কমার কথা জানিয়েছে জোম্যাটো। সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য সংস্থার নিট লোকসান গত অর্থবছরের একই ত্রৈমাসিকে ৪৩৪.৯০ কোটির তুলনায় ২৫০.৮ কোটিতে সংকুচিত হয়েছে। ইতিমধ্যে, অপারেশন থেকে আয় ৬২.২০ শতাংশ বেড়ে ১,৬৩১.৩ কোটিতে দাঁড়িয়েছে।

গত ৯ নভেম্বর একসঙ্গে ১১ হাজার কর্মীকে ফেসবুক থেকে ছেঁটে ফেলেছিলেন মার্ক জুকারবার্গ। এরমধ্যেই খবর আসে বড়ো সংখ্যক কর্মী ছাঁটাই করতে পারে আমাজনও। ধরে নেওয়া হয়েছে যে ১০ হাজারের কাছাকাছি কর্মী অ্যামাজনের এই ছাঁটাই প্রক্রিয়ার দৌলতে কাজ হারাবেন। যে সব কর্মীকে ছাঁটাই করা হচ্ছে তাঁদের দু’মাসের মধ্যে নতুন চাকরি খুঁজে নিতে বলা হয়েছে। টুইটারের দায়িত্ব নেওয়ার পরে গণছাঁটাইয়ের পথে হেঁটেছিলেন ইলন মাস্কও। এ বার জোম্যাটোও একই রাস্তায় হাঁটছে বলে ধারণা করা হচ্ছে। তবে সংস্থার এক মুখপাত্র দাবি করেছেন, “এটা নিয়মমাফিক পদক্ষেপ, এর বেশি কিছু নয়”।

আরও পড়ুন: বাড়িতে বসে কী ভাবে ইপিএফ ক্লেম স্ট্যাটাস জানবেন, রইল সহজ পদ্ধতি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.