ভারত থেকে খেলনা, জুতো, সাইকেল রফতানি করার কথা ভাবছে ওয়ালমার্ট

walmart

ভারত থেকে রফতানি বাড়াচ্ছে ওয়ালমার্ট। ভারতীয় সরবরাহকারীদের কাছ থেকে খেলনা, জুতো এবং বাইসাইকেল সংগ্রহ করার কথা ভাবছে বহুজাতিক সংস্থা।

ওয়ালমার্টের এক ঊর্ধ্বতন কর্মকর্তার মন্তব্য উদ্ধৃত করে মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, ভারত থেকে নিজের সরবরাহ প্রসারিত করতে এবং খাদ্য, ওষুধ, ভোগ্যপণ্য, স্বাস্থ্য এবং সুস্থতা, পোশাকের মতো বিভাগগুলিতে রফতানি বাড়ানোর ভাবনাচিন্তা চলছে। এই সিদ্ধান্তটি খেলনা শিল্পে ভারতের বৃদ্ধিতে তুলে ধরবে। কারণ, কয়েক বছর আগে পর্যন্ত খেলনা সামগ্রীর একটি বড়ো আমদানিকারক ছিল ভারত। এখন পরিস্থিতি অনেকটাই বদলেছে।

ওয়ালমার্টের এক মুখপাত্রের মতে, “ভারত থেকে রফতানি বৃদ্ধিতে ওয়ালমার্টের বহুবিধ উদ্দেশ্য রয়েছে। বর্তমান সরবরাহকারীদের সঙ্গে ব্যবসা সম্প্রসারণ করা এবং খাদ্য, ওষুধ, ভোগ্যপণ্য, স্বাস্থ্য ও সুস্থতার পাশাপাশি পোশাকের মতো বিভাগে নতুন সরবরাহকারীদের সংযুক্ত করতে চাইছে সংস্থা। আমরা খেলনা, জুতো এবং বাইসাইকেলের ক্ষেত্রেও এ ধরনের সুযোগগুলির খোঁজ করছি৷ “

ওয়ালমার্টের আধিকারিকরা ভারতের বেশ কয়েকটি ঘরোয়া খেলনা প্রস্তুতকারকের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেছেন। তাদের নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং প্রত্যাশিত গুণগত মান সম্পর্কেও অবহিত করেছে ওয়ালমার্ট।

প্রায় আড়াই বছর আগে, ২০২০ সালের ডিসেম্বরে ভারত থেকে পণ্য রফতানি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল ওয়ালমার্ট। ২০২৭ সালের মধ্যে বার্ষিক পণ্য রফতানি মূল্য ১০০০ কোটি মার্কিন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যস্থির করা হয়েছিল সংস্থার তরফ থেকে। এই পদক্ষেপের লক্ষ্য হল ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি আকারের উদ্যোগ বা এমএসএমই-গুলিকে ব্যাপক ভাবে উৎসাহ দেওয়া।

সংস্থা জানিয়েছে, যে বিভাগগুলিতে রফতানি বাড়ানোর পরিকল্পনা রয়েছে, সেগুলির মধ্যে থাকছে খাদ্য, ফার্মাসিউটিক্যালস, ভোগ্যপণ্য, স্বাস্থ্য ও সুস্থতা এবং সাধারণ পণ্যদ্রব্য, পোশাক, হোমওয়্যার এবং অন্যান্য প্রধান ভারতীয় পণ্য।

আরও পড়ুন: বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট! জানুন জমা এবং বদলের শেষ তারিখ, দৈনিক সীমা-সহ বিস্তারিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.