ভারতের UPI-এর সঙ্গে জুড়ল সিঙ্গাপুরের PayNow, কী সুবিধা মিলবে

upi paynow

ভারত ও সিঙ্গাপুরের মধ্যে UPI-PayNow সংযুক্তি আন্তঃসীমান্ত ফিনটেক সংযোগে একটি নতুন অধ্যায় সূচনা করেছে। ইউপিআই-এর সুবিধাগুলি শুধুমাত্র ভারতে সীমাবদ্ধ নয়, অন্যান্য দেশগুলিও যাতে এর থেকে উপকৃত হয় সে দিকেও জোর দিচ্ছে ভারত সরকার।

এক নতুন অধ্যায়ের সূচনা

এ দিন দুই দেশের রিয়েল টাইম পেমেন্ট সিস্টেমের সংযুক্তিকরণ হল। ভারতের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এবং সিঙ্গাপুরের পে নাও-এর মধ্যে আন্তঃসীমান্ত সংযোগের সূচনা হল আজ। সকাল ১১টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নতুন ব্যবস্থার উদ্বোধনে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, “ভারতের ইউপিআই এবং সিঙ্গাপুরের পে নাও লিঙ্কেজ চালু করা দুই দেশের নাগরিকদের জন্য একটি উপহার, যার জন্য তাঁরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। আমি এর জন্য ভারত ও সিঙ্গাপুর উভয় দেশের জনগণকে অভিনন্দন জানাই।”

তিনি আরও বলেন, “আজকের যুগে, প্রযুক্তি আমাদের একে অপরের সঙ্গে বিভিন্ন উপায়ে সংযুক্ত করে। ফিনটেক এমন একটি সেক্টর, যা মানুষকে একে অপরের সঙ্গে সংযুক্ত করে। সাধারণত, এটি একটি দেশের সীমানার মধ্যে সীমাবদ্ধ থাকে। কিন্তু আজকের লঞ্চটি আন্তঃসীমান্তের একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে।”

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস এবং সিঙ্গাপুরের মনিটারি অথরিটি (MSA)-এর ব্যবস্থাপনা পরিচালক রবি মেনন এই লিঙ্কেজের উদ্বোধন করেন।

কোন কোন ব্যাঙ্ক যুক্ত হল

শুরুতে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, এবং আইসিআইসিআই ব্যাঙ্ক অভ্যন্তরীণ এবং বহির্মুখী রেমিট্যান্সগুলি (outward remittance)-কে সহজতর করবে যখন অ্যাক্সিস ব্যাঙ্ক এবং ডিবিএস ইন্ডিয়া অভ্যন্তরীণ রেমিট্যান্স (inward remittance) সহজতর করবে।

সিঙ্গাপুর ব্যবহারকারীদের জন্য, পরিষেবাটি ডিবিএস-সিঙ্গাপুর এবং লিকুইড গ্রুপ (একটি নন-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠান)-এর মাধ্যমে এই পরিষেবা পাওয়া যাবে। পরবর্তীতে আরও কিছু ব্যাঙ্ক এই লিঙ্কেজে অন্তর্ভুক্ত হবে।

কী সুবিধা মিলবে

PayNow-UPI লিঙ্কেজ ব্যবহারকারীদের সিঙ্গাপুর এবং ভারতের মধ্যে সরাসরি এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাৎক্ষণিক, কম খরচে তহবিল স্থানান্তর করতে সক্ষম করবে।

উদ্যোগটি বাস্তবায়িত হলে, মোবাইল ফোন নম্বর ব্যবহার করে ভারত থেকে সিঙ্গাপুরে এবং ইউপিআই ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস (VPA) ব্যবহার করে সিঙ্গাপুর থেকে ভারতে তহবিল স্থানান্তর করা যাবে।

আবার উল্টো দিকে, এটি সিঙ্গাপুরে ভারতীয় প্রবাসীদের, বিশেষ করে অভিবাসী শ্রমিক এবং ছাত্রদের তাৎক্ষণিক, এবং কম খরচে সিঙ্গাপুর থেকে ভারতে অর্থ স্থানান্তরের সাহায্য করবে।

প্রাথমিক ভাবে, একজন ভারতীয় ব্যবহারকারী দিনে ৬০ হাজার টাকা পর্যন্ত পাঠাতে পারেন (প্রায় ১০০০ এসজিডি-র সমতুল্য)।

আরও পড়ুন: ফেব্রুয়ারিতেই প্যাচ প্যাচে গরম, ফসল উৎপাদনে প্রভাব পড়ার আশঙ্কা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.