‘অন্যায়, অগ্রহণযোগ্য’, উইপ্রো ফ্রেশারদের বেতন কমানোর পরে ক্ষোভ কর্মী সংগঠনের

wipro

কাজে যোগ দেওয়ার অপেক্ষায় থাকা ফ্রেশারদের বেতন এক ধাক্কায় প্রায় অর্ধেক করে দিয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো (Wipro)। সংস্থার এই পদক্ষেপকে “অন্যায়” এবং “অগ্রহণযোগ্য” বলে অভিহিত করেছে আইটি সেক্টরের কর্মী সংগঠন। একই সঙ্গে তারা উইপ্রোর এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার দাবিও জানিয়েছে।

কমল প্রায় ৫০ শতাংশ

ফ্রেশারদের বছরে ৬.৫ লক্ষ টাকা বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল উইপ্রো কর্তৃপক্ষ। কিন্তু ফ্রেশাররা সফলভাবে ট্রেনিং অর্থাৎ প্রশিক্ষণ সম্পন্ন করলেও প্রায় ৫০ শতাংশ কম বেতন দেওয়ার কথা বলা হচ্ছে বর্তমানে। অফিশিয়াল ইমেলের মাধ্যমে ফ্রেশারদের অর্থাৎ নতুন নিয়োগ হওয়া কর্মীদের একথা জানিয়েছে উইপ্রো সংস্থা। বার্ষিক ৬.৫ লক্ষ টাকা থেকে অ্যানুয়াল প্যাকেজ নেমেছে ৩.৫ লক্ষ টাকায়।

কর্মচারী সংগঠনের দাবি

আইটি সেক্টর কর্মচারী ইউনিয়ন এনআইটিইএস (NITES) এই পদক্ষেপকে অন্যায় বলে অভিহিত করেছে। সংগঠন এটাকে ন্যায্যতা এবং স্বচ্ছতার নীতির বিরুদ্ধে বলে দাবি করেছে। তাদের দাবি, উইপ্রো কর্তৃপক্ষ নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন এবং সমাধানের জন্য ইউনিয়নের সঙ্গে প্রয়োজনীয় আলোচনাও করবেন।

কী বলছে উইপ্রো

উইপ্রো নিজের এক বিবৃতিতে বলেছে যে, ‘আমরা বিশ্বব্যাপী অর্থনীতি এবং গ্রাহকদের চাহিদা মূল্যায়ন করছি, যা আমাদের নিয়োগ পরিকল্পনার একটি অপরিহার্য অংশ। আমরা আপনার প্রতিশ্রুতি এবং ধৈর্যের প্রশংসা করি। আমরা সবসময়ই আপনার জন্য নতুন সুযোগ চিহ্নিত করার চেষ্টা করি’।

পাশাপাশি এ কথাও জানানো হয়েছে, ‘বর্তমানে আমাদের কিছু প্রজেক্ট ইঞ্জিনিয়ারের প্রয়োজন। যাঁদের বার্ষিক হিসেবে সাড়ে ৩ লক্ষ দেওয়া যেতে পারে। আমরা ২০২৩ আর্থিক বছরের ব্যাচের সমস্ত নতুন স্নাতকদের এই শূন্যপদগুলি বেছে নেওয়ার সুযোগ দিতে চাই’।

বিশেষজ্ঞদের মতে, উইপ্রোর এই সিদ্ধান্ত আন্তর্জাতিক স্তরে অর্থনৈতিক অনিশ্চয়তা এবং প্রযুক্তি সংস্থাগুলির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকেই প্রতিফলিত করে। এ ব্যাপারে সংবাদ সংস্থার পক্ষ থেকে যোগাযোগ করা হলে, উইপ্রো একটি ই-মেল প্রশ্নের জবাবে জানিয়েছে, ‘পরিবর্তিত পরিবেশেও আমরা নিজেদের অনবোর্ডিং পরিকল্পনাগুলিকে সামঞ্জস্য করেছি। যেহেতু আমরা সমস্ত অফারকে সম্মান জানাই, তাই এই বর্তমান অফারটি প্রার্থীদের জন্য নিজের কর্মজীবন শুরু করার, তাঁদের দক্ষতা তৈরি করতে এবং নতুন দক্ষতা অর্জন করার একটি তাৎক্ষণিক সুযোগ তৈরি করবে’।

আরও পড়ুন: ভারতের UPI-এর সঙ্গে জুড়ল সিঙ্গাপুরের PayNow, কী সুবিধা মিলবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.