বাড়ছে তথ্য-প্রযুক্তিতে কর্মীর চাহিদা, প্রথম ত্রৈমাসিকে ৪০হাজারের বেশি কর্মী নিয়োগ করেছে TCS, Infosys, Wipro

বিবি ডেস্ক : করোনা কালে নিয়োগের গ্রাফ নেমে গেছে তলানিতে। আর্থিক চাপের মুখে দাঁড়িয়ে নিয়োগকারী সংস্থাগুলি ছাঁটাই, মাইনে কমানোর রাস্তায় যেতে বাধ্য হচ্ছে। এই পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে তথ্য প্রযুক্তি সংস্থা টিসিএস, উইপ্রো, ইনফোসিস।

২০২২ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে এই তিনটি তথ্যপ্রযুক্তি সংস্থা প্রায় ৪০,০০০ কর্মী নিয়োগ করেছে। এই নিয়োগের সংখ্যা ২০২১ আর্থিক প্রথম দিকে ৯০০০ মতো পড়ে গিয়েছে।

উইপ্রোর চেয়ারম্যান ঋষদ প্রেমজি একটি চিঠিতে শেয়ারহোল্ডারদের জানিয়েছেন, অর্থনীতির ঘুরে দাঁড়ানোতে বড় ভূমিকা নেবে প্রযুক্তি। বাড়বে ডিজিট্যাল নির্ভরতা। এই পরিস্থিতিকে ভারতের আইটি সংস্থাগুলি কাজে লাগতে চাইছে। তাই তারা নিয়োগের দিকে ঝুঁকছে এবং ইনসেনটিভ দেওয়ার ক্ষেত্রে উদ্যোগ নিচ্ছে।

দেশের সেরা আইটি ফার্মগুলির নিয়োগ, প্রথম ত্রৈমাসিকের শেষে অর্থাৎ ৩০ জুন ২০২১-এর ৪০,০০০-এ দাঁড়িয়েছে। সংস্থাগুলি বড়সড় চুক্তি করার সঙ্গে সঙ্গে চাহিদা বাড়ছে তথ্য-প্রযুক্তির সঙ্গে যুক্ত কর্মীদের।

সম্প্রতি ইনফোসিস ২.৬ বিলিয়ন ডলারের একটি চুক্তি করেছে। উইপ্রো আটটি বড় প্রকল্পের জন্য ৭১৫ মিলিয়ন ডলারের চুক্তি করেছে। অন্যদিকে টিসিএস প্রথম ত্রৈমাসিক ৮.১ বিলিয়ন ডলারের চুক্তি করেছে।

টিসিএম এই ত্রৈমাসিক প্রায় ২০,০০০ কর্মী নিয়োগ করেছে। একটি ত্রৈমাসিকে এই পরিমাণ নিয়োগ কার্য়ত রেকর্ড। এর ফলে সংস্থাটির বর্তমান কর্মী সংখ্যা ৫ লক্ষ।

অন্যদিকে ইনফোসিস ৮,৩০০ এবং উইপ্রো ১২ হাজার কর্মী নিয়োগ করছে। যা গত এক দশকে সবচেয়ে বেশি নিয়োগ।

টিসিএস প্রথম ত্রৈমাসিকে ৪০,০০০ ফ্রেশার্স নিয়োগ করবে। অন্যদিকে ইনফোসিস ৩৫,০০০ ফ্রেশার্স নিয়োগ করবে।

ইউপ্রো জানিয়েছে, তারা ক্যাম্পাস থেকে ৯০০০ কর্মী নিয়োগ করবে। এই বছরে আরও ৩৩ শতাংশ কর্মী নিয়োগের পরিকল্পনা রয়েছে বলে সংস্থাটি জানিয়েছে।

আরও পড়ুন

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ১১ শতাংশ DA বাড়ল

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.