মাস্টারকার্ডে নিষেধাজ্ঞা: কোন কোন ব্যাঙ্কের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলবে?

মাস্টারকার্ড

বিবি ডেস্ক : মাস্টারকার্ডের উপর রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞায় দেশের বেশ কয়েকটি ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং সংস্থার উপর বড়সড় প্রভাব পড়বে বলে জানিয়েছে নোমুরা।

জাপানের এই গবেষণা এবং ব্রোকারেজ হাউসটির মতে, ইয়েস ব্যাঙ্ক, আরবিএল ব্যাঙ্ক এবং বাজাজ লিমিটেডের মতো ক্রেডিট কার্ড প্রদানকারী সংস্থার উপর সবচেয়ে বেশি প্রভাব পড়বে।

‘‘তাদের সমস্ত কার্ডের স্কিমই যুক্ত মাস্টারকার্ডের সঙ্গে, ’’ বলে জানিয়েছে নোমুরা। এইচডিএফসি ব্যাঙ্কের ৬০ শতাংশ কার্ডের স্কিম যুক্ত মাস্টারকার্ডের সঙ্গে। এছাড়াও এই তালিকায় রয়েছে ডিনার্স, অ্যামেক্স কার্ড। আইসিআইসিআই ব্যাঙ্ক এবং অক্সিস ব্যাঙ্কেরও ৩৫ থেকে ৩৬ শতাংশ মাস্টারকার্ড।

যদিও কোটাক মহিদ্রা ব্যাঙ্কের সব কার্ডই ভিসার সঙ্গে যুক্ত, তাই তাদের কোনো সমস্যা পড়তে হবে না।

আরও পড়ুন

যদিও গ্রাহকরা যাতে কোনো সমস্যায় না পড়েন তার জন্য আগে ইতিমধ্যেই সক্রিয় হয়েছে কার্ড প্রদানকারী সংস্থাগুলি। মাস্টারকার্ডের বদলে ভিসার সঙ্গে সংযুক্তিকরণের প্রক্রিয়াও শুরু হয়েছে।

আরবিএল ব্যাঙ্ক বৃহস্পতিবার জানিয়েছে, ইতিমধ্যেই তারা অন্য পেমেন্ট কোম্পানির সঙ্গে চুক্তি করার প্রক্রিয়া শুরু করেছে। যদিও প্রযুক্তিগত সংযোগের জন্য অন্তত ৮ থেকে ১০ সপ্তাহ লাগবে বলে মনে করা হচ্ছে।

নোমুরা আরও জানিয়েছে, বর্তমানে বাজারে দুটি ক্রেডিট কার্ডের চাহিদা বাড়ছে। এই দুটি ক্রেডিট কার্ডের হল, আইসিআইসিআই ব্যাঙ্ক-অ্যামাজন এবং অ্যাক্সিস-ফ্লিপর্কাড। যেখানে আইসিআইসিআই ব্যাঙ্ক-অ্যামাজন কার্ড যুক্ত ভিসাকার্ডের সঙ্গে অন্যদিকে অ্যাক্সিস-ফ্লিপর্কাড কার্ড যুক্ত মাস্টারকার্ডের সঙ্গে। তাই এক্ষেত্রে আরবিআই-এর নয়া নির্দেশে কপালে ভাঁজ ফেলার মতো করাণ থেকেই যাচ্ছে।

সূত্র : Business Today

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.