আপনি কি মাস্টারকার্ড নেওয়ার কথা ভাবছেন? তবে রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম জেনে নিন

মাস্টারকার্ড

বিবি ডেস্ক : মাস্টারকার্ডের উপর নয়া নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ২২ জুলাই থেকে নিজের নেটওয়ার্কে নতুন কোন গ্রাহক যুক্ত করতে পারবে না বলে নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

ভারতে পেমেন্ট সিস্টেম সম্পর্কিত ডেটা সংরক্ষণের জন্য কার্ড নেটওয়ার্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশ মানেনি মাস্টারকার্ড। সে কারণেই এই পদক্ষেপ করেছে আরবিআই।

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে বলা হয়েছে,‘ যথেষ্ট এবং পর্যাপ্ত সুযোগ দেওয়া সত্ত্বেও সংস্থাটি পেমেন্ট সিস্টেমের ডেটা সংরক্ষণের জন্য নির্দেশগুলি নিয়ে কোনো পদক্ষেপ নেয়নি বলেই প্রমাণিত হয়েছে।’’

বর্তমান গ্রাহকদের উপর কী প্রভাব পড়বে?

নির্দেশে বলা হয়েছে, এতে বর্তমান গ্রাহকদের উপর কোনো প্রভাব পড়বে না। একই সঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক কার্ড ইস্যু করার সময় কার্ড প্রদানকারী ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক নয় এমন প্রতিষ্ঠানকে সমস্ত নির্দেশ মেনে চলতে হবে।

শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস অ্যাক্ট, ২০০৭ (PSS Act)-এর ১৭ নম্বর অনুচ্ছেদের অধীনে, আরবিআই-কে দেওয়া ক্ষমতা প্রয়োগ করে এই তদারকি ব্যবস্থা নেওয়া হয়েছে।

২০১৮ সালে ৬ এপ্রিল আরবিআই একটি নির্দেশিকায় জানিয়েছিল, ছ’মাসের মধ্যে কার্ড নেটওর্য়াক পরিচালনকারী সংস্থাগুলিকে পেমেন্ট সিস্টেম সংক্রান্ত সমস্ত তথয ভারতের কোনো সিস্টেমে সংরক্ষণ করতে হবে।

তা না করায়, ইতিমধ্যেই চলতি বছরের এপ্রিলে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্প এবং ডিনার্স ক্লাব ইন্টারন্যাশনালের মতো সংস্থার উপরও নিষেধাজ্ঞা জারি করেছিল দেশের শীর্ষ ব্যাঙ্ক।

আরও পড়ুন

শুরুতে বাজিমাত, Zomato -র IPO খোলার কয়েক ঘণ্টার মধ্যে ১.৩৮ গুণ সাবস্ক্রাইব

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.