ডেবিট কার্ড ভুলে যান! জানুন ইউপিআই ব্যবহার করে এটিএম থেকে কী ভাবে টাকা তুলবেন

atm 2

হোয়াইট লেবেল এটিএম (WLA) হিসাবে ইউপিআই-এটিএম (UPI-ATM) চালু করেছে জাপান ভিত্তিক সংস্থা হিতাচির একটি সহযোগী প্রতিষ্ঠান হিতাচি পেমেন্ট সার্ভিসেস (Hitachi Payment Services)। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর সঙ্গে যৌথ উদ্যোগে চালু হওয়া এই পরিষেবা থেকে ডেবিট কার্ড (Debit card) ছাড়াই টাকা তোলা যাবে।

নতুন এই এটিএম-এর নামকরণ করা হয়েছে হিতাচি মানি স্পট ইউপিআই এটিএম। যেখানে ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার না করেই নগদ তুলতে পারবেন গ্রাহকরা। মুম্বাইতে গ্লোবাল ফিনটেক ফেস্ট ২০২৩-এ হিতাচি মানি স্পট ইউপিএআই এটিএম প্রকাশ্যে আনা হয়েছিল।

একবার এই ইউপিআই এটিএমগুলি দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়লে এটিএমে গিয়ে ডেবিট কার্ড ব্যবহার করার দিন চলে যাবে। সেক্ষেত্রে আর ডেবিট বা ক্রেডিট কার্ড নিয়ে এটিএমে যেতে হবে। ইউপিআই এটিএম গ্রাহককে ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (UPI) অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নগদ তোলার অনুমতি দেয়।

ইউপিআই এটিএম থেকে কী ভাবে টাকা তুলবেন

কী ভাবে হিতাচি মানি স্পট ইউপিআই এটিএম থেকে ডেবিট বা ক্রেডিট কার্ড ছাড়াই টাকা তোলা যাবে, সে বিষয়ে ধাপে ধাপে প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছে সংস্থা।

১. প্রথমে এটিএম থেকে কত টাকা তুলবেন, সেটা বেছে নিতে হবে

২. এর পর এটিএম মেশিনের ডিসপ্লে-তে একটি কিউআর কোড আসবে

৩. নিজের মোবাইলে থাকা ইউপিআই অ্যাপ দিয়ে সেই কিউআর কোড স্ক্যান করতে হবে

৪. এর পরে নিজের ইউপিআই পিন দিতে হবে

৫. যাচাই হয়ে গেলে এটিএম থেকে টাকা বেরিয়ে আসবে।

আরও পড়ুন: গ্রাহকদের জন্য নতুন পরিষেবা এসবিআই-এর, ইউপিআই দিয়ে ব্যবহার করা যাবে এই বিশেষ ফিচার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.