গ্রাহকদের জন্য নতুন পরিষেবা এসবিআই-এর, ইউপিআই দিয়ে ব্যবহার করা যাবে এই বিশেষ ফিচার

sbi quick app 13.08

ডিজিটালাইজেশন প্রচারের জন্য একটি নতুন পরিষেবা শুরু করেছে দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। ইউপিআই ইন্টার-অপারেবিলিটি পরিষেবা ( UPI interoperability Service) শুরু করছে ব্যাঙ্ক।

বলে রাখা ভালো, এসবিআই-এর আগে এই পরিষেবা শুরু করেছিল অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank)। এর মাধ্যমে গ্রাহকরা সহজেই অনলাইন পেমেন্ট করতে পারবেন।

এসবিআই-এর বিবৃতিতে বলা হয়েছে, এই পরিষেবার মাধ্যমে ব্যাঙ্কের লক্ষ্য গ্রাহকদের কাছে আরও সহজ ভাবে পরিষেবা পৌঁছে দেওয়া। গ্রাহকরা সহজেই ‘eRupee by SBI’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে UPI পেমেন্ট করতে পারেন। এই পরিষেবার মাধ্যমে, গ্রাহকরা সহজেই UPI QR কোড স্ক্যান করে লেনদেন করা যাবে।

গত বছরের ডিসেম্বরে এসবিআই প্রথম ডিজিটাল রুপি চালু করেছিল। তার পরে, এ বার এসবিআই E-Rupee-র মাধ্যমে ইউপিআই পেমেন্ট খুব সহজে করা হবে। এতে ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে একটা বিপ্লব ঘটবে বলেই মনে করে ব্যাঙ্ক। এই পরিষেবার মাধ্যমে সিবিডিসি ইন্টিগ্রেশনের পরিধি বাড়বে বলে মনে করা হচ্ছে।

কী ভাবে পেমেন্ট করবেন

প্রথমে আপনাকে ই-রুপিতে রেজিস্টার করতে হবে।

এর পর ই-রুপি ওয়ালেটে টাকা আপলোড করতে হবে।

আপনি যদি এসবিআই-এর গ্রাহক হন, তাহলে ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে লোড অপশনটি বেছে নিতে পারেন।

এর পর নিজের লিঙ্ক করা অ্যাকাউন্ট থেকে অর্থ স্থানান্তর করতে পারেন।

মনে রাখবেন, ই-রুপি ওয়ালেটে টাকা আপলোড করার সঙ্গে সঙ্গে অ্যাপটি সহজেই ইউপিআই পেমেন্ট করতে পারে। এ ছাড়াও, আপনি সহজেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ই-রুপির মাধ্যমে টাকা পাঠাতে পারবেন।

আরও পড়ুন: হাতে সময় এক মাস, এখনও বাইরে পড়ে ৭ শতাংশ ২ হাজার টাকার নোট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.