আরবিআইয়ের ডেপুটি গভর্নরপদে উঠে এল যে নামগুলি

viral acharya

বিবিডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর আর্থিক নীতি বিভাগের দায়িত্বে থাকা বিরাল আচার্যের শূন্য হয়ে থাকা পদটি পূরণের তোড়জোড় চলছে জোরকদমে। এই প্রক্রিয়ার অঙ্গ হিসাবেই ডেপুটি গভর্নর পদের জন্য গত সপ্তাহে ১০ জন প্রার্থীর সাক্ষাৎকার নেওয়া হয়েছিল বলে সূত্রের খবর। ফিনান্সিলায় সেক্টর রেগুলেটরি অ্যাপয়েন্টমেন্ট সার্চ কমিটি বা এফএসআরএসসি ওই সাক্ষাৎকার পরিচালনা করে। যদিও এই অ্যাপয়েন্টমেন্টের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে করা হয়।

বিরল আচার্য চলতি বছরের আগস্ট মাসের পদত্যাগ করার পর থেকেই ডেপুটি গভর্নরের পদটি শূন্য রয়েছে। সূত্রের খবর, এই পদে বাছাই তালিকাভুক্তদের মধ্যে রয়েছেন:

১. ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের অধ্যাপক চেতন ঘাটে

২.যুগ্ম সম্পাদক (ব্যয় বিভাগ) অরুণিশ চাওলা

৩. মুখ্য অর্থনৈতিক সচিব মনোজ গোবিল

৪. এডিবি-র এগজিকিউটিভ ডিরেক্টর ক্ষেত্রপতি শিবাজি

৫. মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল

৬. তামিলনাড়ুর অতিরিক্ত মুখ্যসচিব টি ভি সোমনাথন

৭. আরবিআইয়ের এগজিকিউটিভ ডিরেক্টর মাইকেল পাত্র

৮. গোল্ডম্যান শ্যাচের অর্থনীতিবিদ প্রাচী মিশ্র-সহ আরও দু’জন

এঁদের মধ্যে আর্থিক নীতি কমিটির সদস্য হিসাবে ঘাটে এবং পাত্র সভায় অংশ নেন। আরবিআইয়ে বর্তমানে তিনজন ডেপুটি গভর্নর রয়েছেন – এন এস বিশ্বনাথন (যাঁর মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে), বি পি কানুনগো এবং এম কে জৈন।

উল্লেখ্য, এফএসআরএসসি-র নেতৃত্বে আছেন মন্ত্রিপরিষদ সচিব এবং বাছাই করা প্রার্থীদের মধ্যে থেকেই কেন্দ্রীয় সরকারি কমিটির সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত অ্যাপয়েন্টমেন্টটি করা হয়।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.