টানা তৃতীয় দিনে রেকর্ড উচ্চতায় সেনসেক্স-নিফটি, ৩ দিনে বিএসই-তে জুড়ল ১১.৫০ লক্ষ কোটি

stock market

বিনিয়োগকারীদের মধ্যে অফুরন্ত উৎসাহ। এই সপ্তাহে টানা তৃতীয় কেনাবেচার দিন দেখার মতো উত্থানের সাক্ষী হয়েছে ভারতীয় স্টক মার্কেট । বাজারে সবচেয়ে বেশি ঊর্ধ্বগতি দেখা গেছে আইটি, এনার্জি ও এফএমসিজি শেয়ারে। এই সব ক্ষেত্রের শেয়ারের দামে বাজার আবারও ঐতিহাসিক উচ্চতায় বন্ধ হয়েছে।

বুধবারের ট্রেডিং শেষে, বিএসই সেনসেক্স ৩৫৮ পয়েন্টের লাফ দিয়ে ৬৯,৬৫৪ পয়েন্টে এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ফিফটি ৮২ পয়েন্টের লাফ দিয়ে ২০,৯৩৭ পয়েন্টে বন্ধ হয়েছে।

আজকের কেনাবেচায় আইটি সেক্টরের স্টক, এনার্জি স্টক এবং এফএমসিজি সেক্টরের স্টকগুলিতে সবচেয়ে বেশি উত্থান দেখা গেছে। এ ছাড়াও মিডিয়া, ইনফ্রা, কমোডিটি, তেল ও গ্যাস সেক্টরের শেয়ার বৃদ্ধির সঙ্গে বন্ধ হয়েছে। যেখানে স্বাস্থ্যপরিষেবা, ফার্মা, ভোগ্যপণ্য, অটো এবং ব্যাঙ্কিং স্টকগুলির সূচক পতনের মুখ দেখেছে।

এ দিন আবারও মিড ক্যাপ ও স্মল ক্যাপ স্টকগুলিতে চমকপ্রদ উত্থান দেখা গেছে। সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে ২০টি সবুজে এবং ১০টি লোকসানকে সঙ্গী করে বন্ধ হয়েছে। যেখানে নিফটির ৫০টি শেয়ারের মধ্যে ৩০টি শেয়ার লাভের মুখ দেখেছে এবং ২০টিতে লোকসান ধরা পড়েছে।

স্টক মার্কেট টানা তৃতীয় দিনে বাড়তে থাকায়, বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন ৩৪৯ লক্ষ কোটি টাকার কাছাকাছি পৌঁছেছে। আজ বিএসই-এর মার্কেট ক্যাপ ৩৪৮.৯৮ লক্ষ কোটি টাকা, যা আগের সেশনে ছিল ৩৬৪.৫১ লক্ষ কোটি টাকা। আজকের কেনাবেচায় বিনিয়োগকারীদের সম্পদে ২.৪৭ লক্ষ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। আর গত তিন দিনে মার্কেট ক্যাপ বেড়েছে ১১.৫০ লক্ষ কোটি টাকা।

আজ উইপ্রো ২.৭০ শতাংশ, আইটিসি ২.৩৬ শতাংশ, নেসলে ১.৪৪ শতাংশ, টিসিএস ১.৪০ শতাংশ, লারসেন ১.৩৫ শতাংশ, রিলায়েন্স ১.২৫ শতাংশ বৃদ্ধির মুখ দেখেছে। অন্য দিকে, এনটিপিসি ১.৫৬ শতাংশ পতন দেখেছে। এ ছাড়াও আল্ট্রাটেক সিমেন্ট ১.৩৬ শতাংশ, আইসিআইসিআই ব্যাঙ্ক ১.০৬ শতাংশ পতনের সঙ্গে বন্ধ হয়েছে।

আরও পড়ুন: ফোর্বসের সবচেয়ে শক্তিশালী মহিলাদের তালিকায় ৪ ভারতীয়, জানুন বিস্তারিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.