ফোর্বসের সবচেয়ে শক্তিশালী মহিলাদের তালিকায় ৪ ভারতীয়, জানুন বিস্তারিত

forbes

২০২৩ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মহিলাদের বার্ষিক তালিকা প্রকাশ করেছে বিজনেস ম্যাগাজিন ফোর্বস। এই তালিকায় জায়গা করে নিয়েছেন চার ভারতীয় মহিলা। এই তালিকা তৈরিতে চারটি বিষয়কে গুরুত্ব দিয়েছে ফোর্বস। যেগুলি হল অর্থ, মিডিয়া, প্রভাব এবং প্রভাবের পরিমণ্ডল।

ফোর্বসের তালিকায় রয়েছেন নির্মলা সীতারমন, রোশনি নাদর মলহোত্র, সোমা মণ্ডল এবং কিরণ মজুমদার শ’। সারা বিশ্ব যখন নিজেদের কৃতিত্ব উদযাপন করছে, তখন এই চার ভারতীয় মহিলা বিশ্ব পরিমণ্ডলে স্থিতিস্থাপকতা, নেতৃত্ব এবং শ্রেষ্ঠত্বের শক্তিশালী প্রতীক হিসেবে প্রতিষ্ঠা পেয়েছেন। সংক্ষেপে চোখ বুলিয়ে নেওয়া যাক তাঁদের কৃতিত্বে।

নির্মলা সীতারমন

ফোর্বসের তালিকায় ৩২তম স্থানে রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০১৯ সালে থেকে ভারতের অর্থমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন ৬৪ বছর বয়সি নির্মলা। তার আগে, ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। ইন্দিরা গান্ধীর পর তিনিই ভারতের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষামন্ত্রী। গত বছরের ফোবর্স তালিকায় তিনি ছিলেন ৩৬তম স্থানে, এবার চার কদম এগিয়েছেন নির্মলা।

রোশনি নাদর মলহোত্র

৪২ বছর বয়সি রোশনি এইচসিএল টেকনোলজিসের চেয়ারপার্সন। ভারতে তালিকাভুক্ত আইটি কোম্পানির নেতৃত্ব দেওয়া প্রথম মহিলা হিসেবে ইতিহাস তৈরি করেছেন তিনি। এইচসিএল প্রতিষ্ঠাতা শিব নাদরের একমাত্র সন্তান হিসেবে, তিনি আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট (২০১৯)-এ ভারতের সবচেয়ে ধনী মহিলা হিসাবে স্বীকৃত পান। ফোর্বস তালিকায় এ বার তিনি রয়েছেন ৬০তম স্থানে। এর আগে ২০১৯-এ ৫৪তম এবং ২০২০-তে ৫৫তম স্থানে ছিলেন তিনি।

সোমা মণ্ডল

স্টিল অথরিটি অব ইন্ডিয়ার বর্তমান চেয়ারপার্সন সোমা মণ্ডল। ২০২১ সালে প্রথম মহিলা হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন ৬০ বছর বয়সি সোমা। ১৯৮৪ সালে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। মেটাল সেক্টরে ৩৫ বছরেরও বেশি অভিজ্ঞতা। তিনি ন্যালকো-তে শুরু করেছিলেন এবং ২০১৭ সালে সেল-এ যোগদান করেন। তাঁর কেরিয়ারের মাইলফলকগুলির মধ্যে রয়েছে সেল-এর প্রথম মহিলা ফাংশনাল ডিরেক্টর এবং চেয়ারম্যান হওয়া। ফোর্বস তালিকায় ৭০তম স্থানে রয়েছেন তিনি।

কিরণ মজুমদার শ’

বায়োকন লিমিটেড এবং বায়োকন বায়োলজিক্স লিমিটেড প্রতিষ্ঠা ও নেতৃত্ব দিয়ে ইতিহাস গড়েছেন কিরণ মজুমদার শ’। এ ছাড়াও, তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, বেঙ্গালুরুর প্রাক্তন চেয়ারপার্সন। বিজ্ঞান এবং রসায়নে তার অবদানের জন্য ২০১৪ সালে অথমার গোল্ড মেডেল সহ অসংখ্য প্রশংসা পেয়েছেন। ফোর্বস তালিকায় তিনি রয়েছেন ৭৬তম স্থানে।

আরও পড়ুন: পথ দুর্ঘটনায় আহতদের জন্য নগদবিহীন চিকিৎসা সুবিধা, ৪ মাসের মধ্যে কার্যকর সারা দেশে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.