বছরের প্রথম কেনাবেচার দিনে ইতিবাচক সুর শেয়ার মার্কেটে, ৪ শতাংশ উপরে টাটা স্টিল

Bombay Stock Exchange

কলকাতা: সোমবার (২ জানুয়ারি) বছরের প্রথম কেনাবেচার দিন ভারতীয় শেয়ার মার্কেটে (Stock Market)। প্রথম দিন বাজার খোলার সময় ইতিবাচক সুর ধরা পড়ল অন্যতম সূচকগুলিতে। গত শুক্রবার, ২০২২-এর শেষ কেনাবেচার দিনে ব্যাপক ধস নেমেছিল স্টক মার্কেটে। যে কারণে, ২০০৮ সালের পর থেকে সবচেয়ে খারাপ ভাবে শেষ হওয়া বছর হিসেবে চিহ্নিত হয়েছে ২০২২-এর শেষ দিন। তবে অর্থনীতি নিয়ে মিশ্র ধারণার মধ্যে সোমবার বাজার খোলার সময়কার ছবি আশাব্যঞ্জক ইঙ্গিত দিয়ে রাখল বলেই ধারণা বিশেষজ্ঞদের।

বছরের প্রথম দিনে বাজারের মতিগতি

শুক্রবার বাজার বন্ধ হওয়ার সময় সেনসেক্স (BSE Sensex) ছিল ৬০,৮৪০.৭৪-এ। এ দিন বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই তা পৌঁছে যায় ৬১ হাজারের উপরে। অন্য দিকে, শুক্রবার ১৮,১০৫.৩০-এ বন্ধ হওয়া নিফটি ফিফটি (NSE Nifty50) এ দিন বাজার খোলার কয়েক মুহূর্তেই পৌঁছে যায় ১৮,১৭৩-এর উপরে। নিফটি-র অন্তর্গত টাটা স্টিল উল্লেখযোগ্য ভাবে ৪ শতাংশ বৃদ্ধি পৌঁছে যায় ১১৭ টাকার ঘরে। পরবর্তীতে বাজারে কেনাবেচা বাড়ার সঙ্গেই সামান্য হেরফের দেখা যায় সূচকগুলিতে।

ছ’মাসে রেকর্ড বৃদ্ধি সেনসেক্সে

প্রসঙ্গত, সদ্য শেষ হওয়া বছরের শেষ কেনাবেচার দিনে নেতিবাচক ভাবে বাজার বন্ধ হলেও ভারতীয় ইক্যুইটি সূচকগুলি সার্বিক ভাবে বছরভর যথেষ্ট শক্তিশালী অবস্থানে ছিল। বিশেষ করে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং উচ্চ হারে মূল্যবৃদ্ধির মধ্যেও আক্রমণাত্মক অভিমুখ নিতে দেখা গেছে ভারতীয় শেয়ার বাজারকে। ২০২২ সালের ১৭ জুন, সে সময় পর্যন্ত শেষ ৫২ সপ্তাহের সর্বনিম্ন স্তর ৫২,৯২১.২২ পয়েন্ট স্পর্শ করেছিল সেনসেক্স। তবে সেখান থেকে দ্রুতগতিতে উত্থান ঘটেছিল এই সূচকে। মাত্র ছ’মাসেরও কম সময়ে ১৩ হাজার পয়েন্ট বেড়ে সেনসেক্স ছুঁয়ে ফেলেছিল ৬৩,৫৮৩.০৭। যা এখনও পর্যন্ত সর্বকালীন সর্বোচ্চ উচ্চতা।

বিদেশ বিনিয়োগ নিয়ে আশার কথা

তাৎপর্যপূর্ণ ভাবে, ২০২২ সালে, এই বিনিয়োগকারীরা ভারতীয় বাজার থেকে রেকর্ড পরিমাণে নিজেদের বিনিয়োগ তুলে নিয়েছেন। বিদেশি বিনিয়োগকারীরা ২০২২ সালে ভারতীয় বাজার থেকে মোট ১.২১ লক্ষ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন বলে জানা গিয়েছে। তবে আর যাইহোক, বিদেশি বিনিয়োগকারীরা ভারতীয় বাজারে ১.২১ লক্ষ কোটি টাকার শেয়ার বিক্রি করার পরেও, বাজারের সার্বিক স্বাস্থ্যের উপর খুব একটা প্রভাব পড়েনি। খুচরো বিনিয়োগকারীরা সেই ঘাটতি পূরণ করে দিয়েছেন। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞদের ধারণা, আগামী বছর এ ভাবে আর শেয়ার বিক্রির পথ ধরবেন না বিদেশি বিনিয়োগকারীরা।

আরও পড়ুন: তিন মাসে বৃদ্ধি পাঁচ হাজার টাকা! আগুন ঝরাচ্ছে সোনার দাম

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.