বছরের প্রথম দিনে শেয়ার বাজারে লাভের মুখ! সম্পদ বাড়ল ১.৪১ লক্ষ কোটি

Stock Market

কলকাতা: নতুন বছরের প্রথম কেনাবেচার দিনে দ্রুতগতিতে বাড়ল ভারতীয় শেয়ার বাজার। বিশেষ করে মেটাল সেক্টরে বিনিয়োগকারীরা বাড়তি উৎসাহ নিয়ে ঝুঁকে পড়ার কারণে বাজারে এই উচ্ছ্বাস দেখা গেল।

এ দিন সেনসেক্স আবার ৬১ হাজারের সীমা পেরিয়ে গেল। আজকের ট্রেডিং শেষে, বিএসই সেনসেক্স (BSE Sensex) ৩২৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৬১,১৬৮ পয়েন্টে বন্ধ হয়েছে, যেখানে এনএসই নিফটি৫০ (NSE Nifty50) ৯২ পয়েন্ট লাফিয়ে ১৮,১৯৭-এ বন্ধ হয়েছে।

নতুন বছরের প্রথম কেনাবেচার দিনে শেয়ারের দাম বেড়েছে ব্যাঙ্কিং, অটো, আইটি, মেটাল, এনার্জি, মিডিয়া, রিয়েল এস্টেট সেক্টরে। তবে ফার্মা, কনজাম্পশন, হেলথকেয়ার এবং কনজিউমার ডিউরেবলস সেক্টরে শেয়ারের দামে পতন হয়েছে।

মিডক্যাপ এবং স্মলক্যাপের অন্তর্ভুক্ত স্টকগুলিও উপরে উঠে বন্ধ হয়েছে। নিফটি-র ৫০‌টি স্টকের মধ্যে, ৩০টি লাভের মুখ দেখেছে এবং লোকসান সঙ্গী করে বন্ধ হয়েছে বাকি ২০টি। অন্য দিকে, সেনসেক্স ৩০টি স্টকের মধ্যে, ২২টিতে লাভ এবং ৮টিতে লোকসান ধরা পড়েছে এ দিন।

সূচকবন্ধ হওয়ার স্তরএক দিনে সর্বোচ্চ স্তরএক দিনে নিম্নস্তর
বিএসই সেনসেক্স৬১.১৯২.৬২৬১,২০২.২২৬০.৭৬৪.৬৩
বিএসই স্মলক্যাপ২৯,১৮২.৯৭২৯,১৮৮.২৬২৮,৯৩৩.৬৯
ইন্ডিয়া VIX১৪.৬৮৫১৫.৪৫১৫১৪.৫৬৭৫
নিফটি মিডক্যাপ ১০০৩১,৭৮৬.৪৫৩১,৮১১.৩৫৩১,৪৯৮.০৫
নিফটি স্মলক্যাপ ১০০৯,৭৯৮.৬০৯.৮০৭.২৫৯,৭০৪.৩৫
নিফটি স্মলক্যাপ ৫০৪,৩৮৬.০৫৪,৩৯৩.০৫৪,৩৩৬.০০
নিফটি ১০০১৮,৩৩৪.৩০১৮,৩৫০.৯০১৮,২৩৭.৪৫
নিফটি ২০০৯,৫৯৯.৭৫৯,৬০৭.৭০৯,৫৪৪.৫০
নিফটি ৫০১৮,১৯৭.৪৫১৮,২১৫.১৫১৮,০৮৬.৫০

সব মিলিয়ে আজকের দিন বিনিয়োগকারীদের জন্য ‘শুভ’ হিসেবেই চিহ্নিত হয়েছে। বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির মার্কেট ক্যাপ পৌঁছেছে ২৮৩.৮৫ লক্ষ কোটি টাকায়, যা শুক্রবার ছিল ২৮২.৪৪ কোটি টাকা। অর্থাৎ, একটি কেনাবেচার দিনের ব্যবধানে সংস্থাগুলির বাজার মূলধন বেড়েছে ১.৪১ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: বছরের প্রথম কেনাবেচার দিনে ইতিবাচক সুর শেয়ার মার্কেটে, ৪ শতাংশ উপরে টাটা স্টিল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.