ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল এসবিআই

Sbi

সম্প্রতি মূল সুদের হার (repo rate) ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এর পরই বেশ কয়েকটি মেয়াদের ফিক্সড ডিপোজিটের (FD) উপর সুদের হার ০.০৫ থেকে ০.২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)।

নতুন সুদের হার কার্যকর হয়েছে ১৫ ফেব্রুয়ারি থেকে। সংশোধিত হার অনুযায়ী, ৫ বছরের বেশি আমানতের উপর ৮.৫ শতাংশ পাবেন প্রবীণ নাগরিকরা। কারণ, চলতি বছরের মার্চ পর্যন্ত একটি বিশেষ ‘SBI WeCare’ ডিপোজিট স্কিম অফার করছে ব্যাঙ্ক।

নতুন সুদের হার ২ কোটি টাকার কম ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এর ফলে একটা বড়ো অংশের আমানতকারীরা উপকৃত হবেন।

অন্যদিকে, ঋণের উপর সুদের হারও (MCLR) ০.১ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে বাড়ি,গাড়ির ঋণ আরও মহার্ঘ হতে চলেছে। উভয় সুদের হারই ১৫ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে বলে স্টেট ব্যাঙ্ক জানিয়েছে।

পাশাপাশি, স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে ৪০০ দিনের মেয়াদের জন্য একটি বিশেষ এফডি স্কিম ঘোষণা করা হয়েছে। এই স্কিমে টাকা রাখলে ৭.১ শতাংশ সুদ পাবেন গ্রাহক। প্রবীণ নাগরিকদের জন্য এই স্কিমে নিয়মানুযায়ী অতিরিক্ত সুদ পাওয়া যাবে। দু’ থেকে তিন বছরের মেয়াদি জমার উপর ৭ শতাংশ সুদ পাওয়া যাবে। আগে এই সুদের হার ছিল ৬.৭৫ শতাংশ। ৩ থেকে ১০ বছরের মেয়াদি জমার উপরও সুদের হার ৬.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৫০ শতাংশ করা হয়েছে। সুদের হার সবচেয়ে কম বেড়েছে ২ বছরের কম মেয়াদি জমার ক্ষেত্রে। এই মেয়াদে সুদের হার ০.০৫ শতাংশ বেড়ে হয়েছে ৬.৮০ শতাংশ। এক বছরের কম মেয়াদি জমার ক্ষেত্রে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে।

অন্যদিকে, এমসিএলআর বৃদ্ধির ফলে বাড়বে ঋণের ইএমআই। ফলে কিস্তির টাকা মেটাতে চাপ আরও বাড়বে ঋণগ্রহীতাদের পকেটে। স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে ৭.৮৫ থেকে এমসিএলআর বেড়ে হয়েছে ৭.৯৫ শতাংশে। আর একমাসের মেয়াদে এই হার বেড়ে দাঁড়াচ্ছে ৮.১০ শতাংশ। বাড়ি, গাড়ির জন্য ঋণ নিয়ে থাকলে ০.১ শতাংশ হারে অতিরিক্ত ইএমআই দিতে হবে।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি রেপো রেট ২৫ বিপিএস বৃদ্ধি করেছে আরবিআই। ডিসেম্বরের মুদ্রানীতি পর্যালোচনায়, কেন্দ্রীয় ব্যাঙ্ক মূল সুদের হার ৩৫ বিপিএস বাড়িয়েছিল। তার পরে রেপো রেট ৬.২৫ শতাংশ হয়েছিল। গত বছরের মে থেকে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক স্বল্পমেয়াদী ঋণের হার ২২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ফের এক বার বৃদ্ধির ফলে রেপো রেট দাঁড়িয়েছে ৬.৫০ শতাংশে।

আরও পড়ুন: আরবিআই রেপো রেট বাড়াতেই সুদের হার বৃদ্ধি পিএনবি, ব্যাঙ্ক অব বরোদার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.