আরবিআই রেপো রেট বাড়াতেই সুদের হার বৃদ্ধি পিএনবি, ব্যাঙ্ক অব বরোদার

Currency

মূল সুদের হার বা রেপো রেট (Repo rate) বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI)। তার পরই গ্রাহককে দেওয়া ঋণের উপর সুদের হার বাড়িয়ে দিল দেশের শীর্ষ দুই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) এবং ব্যাঙ্ক অব বরোদা (BoB)।

রেপো রেট বৃদ্ধি

গত ৮ ফেব্রুয়ারি রেপো রেট ২৫ বিপিএস বৃদ্ধি করেছে আরবিআই। ডিসেম্বরের মুদ্রানীতি পর্যালোচনায়, কেন্দ্রীয় ব্যাঙ্ক মূল সুদের হার ৩৫ বিপিএস বাড়িয়েছিল। তার পরে রেপো রেট ৬.২৫ শতাংশ হয়েছিল। গত বছরের মে থেকে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক স্বল্পমেয়াদী ঋণের হার ২২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ফের এক বার বৃদ্ধির ফলে রেপো রেট দাঁড়িয়েছে ৬.৫০ শতাংশে।

এসডিএফ (স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি) হার ৬ শতাংশ থেকে ৬.২৫ শতাংশে সামঞ্জস্য করা হয়েছে। এমএসএফ (মার্জিনাল স্ট্যান্ডিং ফ্যাসিলিটি) হার ২৫ বিপিএস বেড়ে ৬.৭৫ শতাংশ হয়েছে। বলে রাখা ভালো, মূল্যবৃদ্ধি, আর্থিক মন্দা মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপের রেশ ধরেই সুদের হার বাড়ানোর পথ ধরছে অন্য ব্যাঙ্কগুলিও।

কতটা বাড়ল ২ ব্যাঙ্কের সুদের হার

পিএনবি এবং ব্যাঙ্ক অব বরোদা, দুই ব্যাঙ্কই ঋণের উপর সুদের হার ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বৃদ্ধির ঘোষণা করেছে। এর সরাসরি প্রভাব পড়বে গ্রাহকদের পকেটে। পিএনবি-এর নতুন রেট বৃহস্পতিবার থেকেই কার্যকর হয়েছে। অন্য দিকে, ব্যাঙ্ক অব বরোদার নতুন রেট আগামী ১২ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

পিএনবি জানিয়েছে, ব্যাঙ্ক রেপো লিঙ্কড লেন্ডিং রেট (RLLR) ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এ কারণে ঋণের হার ৮.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৯ শতাংশ করা হয়েছে।

ব্যাঙ্ক অব বরোদা সমস্ত মেয়াদের জন্য ফান্ড ভিত্তিক ঋণের হার (MCLR) ৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই সংশোধনের পরে, এর এনসিএলআর রাতারাতি ৭.৮৫ শতাংশ থেকে ৭.৯০ হয়ে যাবে। এক মাসের জন্য এমসিএলআর ৮.১৫ শতাংশ থেকে ৮.২০ শতাংশ করা হয়েছে। তিন মাসের মেয়াদের জন্য এমসিএলআর ৮.২৫ শতাংশ থেকে ৮.৩০ শতাংশে উন্নীত হয়েছে।

বাড়বে ইএমআই

যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। আবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে হারে রিজার্ভ ব্যাঙ্ককে ঋণ দেয় তাকে বলা হয় রিভার্স রেপো রেট।

সাধারণত, কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট কমানোর পরই বিভিন্ন ব্যাঙ্কগুলি নিজেরে সুদের হারে পরিবর্তন নিয়ে আসাটাই রীতি। ফলে রেপো রেট বাড়লে তার সরাসরি প্রভাব এসে পড়ে ঋণ শোধের প্রক্রিয়ায়। ঠিক এই কারণেই রেপো রেট বৃদ্ধি পেলে বাড়ি কিংবা গাড়ি কেনার ইএমআই বেড়ে যেতে পারে।

আরও পড়ুন: সোনার দর আবারও আকাশ ছোঁয়া, জানুন বাজারের হাল-হকিকত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.