এফএমজিসি বাজারে নাম লেখাচ্ছে রিলায়েন্স, নিয়ে এল প্যাকেজড পণ্য ব্র্যান্ড ‘ইন্ডিপেনডেন্স’

indepe

নিজের তৈরি প্যাকেজড পণ্য ব্র্যান্ড ‘ইন্ডিপেনডেন্স’ চালু করার ঘোষণা করল রিলায়েন্স রিটেল (Reliance Retail)-এর এফএমসিজি শাখা রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস (Reliance Consumer Products)। বৃহস্পতিবার গুজরাতে এই ঘোষণার মধ্যে দিয়েই হিন্দুস্তান ইউনিলিভার (HUL) এবং আইটিসি (ITC)-র মতো সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় অবতীর্ণ হওয়ার ইঙ্গিত দিচ্ছে রিলায়েন্স।

কাঁচামাল থেকে শুরু করে প্রক্রিয়াজাত খাবার এবং অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করবে সংস্থা। একটি বিবৃতিতে রিলায়েন্স বলেছে, গুজরাতকে একটি ‘গো-টু-মার্কেট’ রাজ্য হিসাবে গড়ে তোলার পরিকল্পনা করেছে তারা, যাতে নিজের এফএমসিজি ব্যবসার প্রতিষ্ঠার মধ্যে দিয়ে দ্রুত জাতীয় স্তরে ব্র্যান্ডটি চালু করা যায়।

আগামী কয়েক মাসের মধ্যেই সারা গুজরাত জুড়ে স্বল্পমেয়াদি পণ্য বা এফএমজিসি-র খুচরো বিক্রি পরিকল্পনা রয়েছে তাদের। সমগ্র রাজ্যেই এই ব্যবসা ছড়িয়ে দেওয়ার কাজটি ধাপে ধাপে শুরু করার পরিকল্পনা রয়েছে। তবে পরিকল্পনা বাস্তবায়নে যে খুব একটা বেশি সময় নেওয়া হবে না, সেটাও জানানো হয়েছে।

কী বলছে রিলায়েন্স?

রিলায়েন্স রিটেল ভেঞ্চারস লিমিটেডের ডিরেক্টর ইশা অম্বানি বলেন, “আমাদের নিজস্ব এফএমসিজি ব্র্যান্ড ইন্ডিপেনডেন্স (INDEPENDENCE) লঞ্চ করার ঘোষণা করতে পেরে আমি আনন্দিত। এই ব্র্যান্ড ভোজ্য তেল, ডাল, শস্য, প্যাকেটজাত খাবার এবং অন্যান্য দৈনন্দিন প্রয়োজনীয় পণ্য-সহ উচ্চ মানের এবং সাশ্রয়ী মূল্যের পণ্য পৌঁছে দেবে ক্রেতার নাগালে”।

এ ব্যাপারে বিস্তৃত ব্যাখ্যায় তিনি আরও বলেন, “ব্র্যান্ডের অর্থ হল ‘সত্যিকার ভারতীয় সমস্যাগুলির জন্য সত্যিকারের ভারতীয় সমাধান’ যাকে বলা হচ্ছে – ‘কন কন মে ভারত’, এর ফলে ভারতীয়দের মধ্যে সংবেদনশীল সংযুক্তি জাগিয়ে তোলে এবং অন্তর্ভুক্তির অনুভূতিও জাগিয়ে তোলে।”

গত আগস্ট মাসে আরআইএল (RIL) চেয়ারম্যান মুকেশ অম্বানি (Mukesh Ambani) সংস্থার ৪৫তম বার্ষিক সাধারণ সভায় ঘোষণা করেছিলেন, শীঘ্রই স্বল্পমেয়াদী ভোগ্যপণ্যের বাজারে প্রবেশ করতে চলেছে তাঁর সংস্থা। যা হিন্দুস্থান ইউনিলিভার অথবা আইটিসি-র মতো সংস্থার সঙ্গে সমানে পাল্লা দেবে। সংস্থার এই পরিকল্পনা প্রত্যেক ভারতীয়ের দৈনন্দিন চাহিদা মেটাতেও সহায়ক হবে বলে ওই সভাতেই দাবি করেছিলেন ইশাও।

বলে রাখা ভালো, স্বল্পমেয়াদি ভোগ্যপণ্যের ব্যবসাকে শক্তিশালী করার লক্ষ্যে কেভিনকেয়ার থেকে গার্ডেন নামকিনসের মতো ব্র্যান্ডগুলিকে অধিগ্রহণ করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ ছাড়াও লহোরি জিরা এবং বিন্দু বেভারেজের মতো ব্র্যান্ডগুলি অধিগ্রহণের জন্য আলোচনাও করছে।

আরও পড়ুন: অবসরের পর নিশ্চিত জীবন চান? কোথায় বিনিয়োগ করবেন জেনে নিন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.