সিসিও নিয়োগ করতে হবে শহুরে কোঅপারেটিভ ব্যাঙ্কগুলিকে, নির্দেশ আরবিআই-এর

RBI

বিবি ডেস্ক: শহর এলাকার নির্দিষ্ট কিছু কোঅপারেটিভ ব্যাঙ্কে এ বার থেকে প্রধান অভিযোগ আধিকারিক (Chief Compliance Officer) বা সিসিও (CCO) নিয়োগ করতে হবে। বড়ো শহরের কোঅপারেটিভ ব্যাঙ্কগুলির উদ্দেশে এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। তবে এই আদেশ শুধুমাত্র কয়েকটি নির্দিষ্ট ব্যাঙ্কের জন্য কার্যকর।

কোন ব্যাঙ্কে কার্যকর এই নির্দেশ

কোঅপারেটিভ বা সমবায় ব্যাঙ্কগুলিতে অভিযোগ জানানো এবং তা যতটা দ্রুত সম্ভব নিষ্পত্তির দাবি তুলেছেন গ্রাহকরা। তবে নতুন এই নিয়ম কার্যকর হবে শহুরে এলাকার সেই সব সমবায় ব্যাঙ্কেই, যাদের কাছে ১০০০ কোটি বা তার বেশি আমানত রয়েছে। নিয়ন্ত্রক নিয়মগুলি পূরণ করার জন্য এই ব্যাঙ্কগুলিকে একটি বোর্ড অনুমোদিত নীতি তৈরি করতে বলেছে আরবিআই।

সময় বেঁধে দিয়েছে আরবিআই

কেন্দ্রীয় ব্যাঙ্কের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ১০ হাজার কোটি টাকার বেশি আমানত থাকা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিকে নতুন নির্দেশাবলি মেনে চলার জন্য ১ এপ্রিল, ২০২৩ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। অন্য দিকে, হাজার কোটি থেকে ১০ হাজার কোটি টাকা আমানত রয়েছে, এমন কো-অপারেটিভ ব্যাঙ্কের জন্য ২০২৩ সালের ১ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

সিসিও-র মেয়াদ ৩ বছর

সিসিও-র মেয়াদ হতে হবে তিন বছর। একই সঙ্গে সার্কুলারে বলা হয়েছে যে কিছু বিশেষ অবস্থার মধ্যে ব্যাঙ্কের বোর্ড বা বোর্ড কমিটির জন্য সিসিও নিয়োগের ক্ষেত্রে ১ বছরের ছাড়ও দেওয়া যেতে পারে। তবে এ ধরনের পরিস্থিতিতে নিয়োগের বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করতে হবে।

আরও পড়ুন: এটিএম, ডেবিট কার্ডের জন্য ব্যাঙ্ক আপনার কাছ থেকে কত টাকা নেয়

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.