এটিএম, ডেবিট কার্ডের জন্য ব্যাঙ্ক আপনার কাছ থেকে কত টাকা নেয়

এটিএম

বিবি ডেস্ক: বেশ কিছু বিনামূল্যের পরিষেবা পাওয়া যায় ব্যাঙ্কে। কিন্তু এমন অনেক পরিষেবা রয়েছে, যেগুলি পাওয়ার জন্য ফি দিতে হয়। ফলে এক জন গ্রাহক হিসেবে ব্যাঙ্ক আপনার কাছ থেকে কত টাকা ফি হিসেবে নিচ্ছে, তা জানা দরকার।

প্রায়শই দেখা যায়, ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবা চার্জ সম্পর্কে সঠিক ভাবে সচেতন নন গ্রাহকরা। তবে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার বা কোনো পরিষেবা পাওয়ার সময় সেই সমস্ত তথ্য আপনার জেনে নেওয়া উচিত। এখানে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI), পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB), এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC bank) এবং আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI bank) ডেবিট কার্ড ও এটিএমের কিছু সাধারণ চার্জ উল্লেখ করা হল।

ডেবিট কার্ড ফি

বেশিরভাগ গ্রাহকদের জন্য ডেবিট কার্ড অ্যাকাউন্ট বিনামূল্যে। কিন্তু কিছু গ্রাহকদের জন্য ইস্যু/জয়েনিং ফি, বার্ষিক ফি এবং কার্ড রিপ্লেসমেন্ট ফি রয়েছে।

এসবিআই-এ নির্দিষ্ট ডেবিট কার্ডের জন্য জয়েনিং ফি ৩০০ টাকা পর্যন্ত হতে পারে, যেখানে বার্ষিক ফি ১২৫ থেকে সাড়ে তিনশোর মধ্যে। ডেবিট কার্ডের রিপ্লেসমেন্ট ফি হল ৩০০ টাকা।

পিএনবি-তে নির্দিষ্ট ডেবিট কার্ডের জয়েনিং ফি আড়াইশো টাকা। যেখানে বার্ষিক ফি ৫০০ পর্যন্ত হতে পারে। ডেবিট কার্ডের রিপ্লেসমেন্ট ফি হল ১৫০ টাকা।

এইচডিএফসি ব্যাঙ্কের জন্য ডেবিট কার্ডের জন্য জয়েনিং এবং বার্ষিক ফি ২০০ টাকা থেকে ৭৫০ টাকা পর্যন্ত এবং কার্ড রিপ্লেসমেন্টের চার্জ প্রায় ২০০ টাকা।

আইসিআইসিআই নির্দিষ্ট ডেবিট কার্ডের জন্য জয়েনিং ফি ১,৯৯৯ টাকা পর্যন্ত হতে পারে৷। ডেবিট কার্ডের বার্ষিক ফি ৯৯ টাকা থেকে ১,৪৯৯ টাকা পর্যন্ত।

সমস্ত ব্যাঙ্ক পিনের ডুপ্লিকেশন এবং রিজেনারেশনের জন্য ৫০ টাকা চার্জ করে।

এটিএম চার্জ

এসবিআই: নিজের ব্যাঙ্কের এটিএমে মাসে ছ’বারের বেশি কার্ড ব্যবহারে ১০ টাকা এবং অন্য ব্যাঙ্কের এটিএমে নির্দিষ্ট সীমা অতিক্রম করলে ২০ টাকা চার্জ করা হয়।

পিএনবি: নিজের ব্যাঙ্কের এটিএমে মাসে পাঁচবারের বেশি কার্ড ব্যবহারে ১০ টাকা এবং অন্য ব্যাঙ্কের এটিএমে নির্দিষ্ট সীমা অতিক্রম করলে ২০ টাকা চার্জ করা হয়।

এইচডিএফসি: নিজের ব্যাঙ্কের এটিএমে মাসে পাঁচবারের বেশি এবং অন্য ব্যাঙ্কের এটিএমে তিন বারের বেশি টাকা তুললে ২১ টাকা চার্জ করা হয়।

আইসিআইসিআই: নিজের ব্যাঙ্কের এটিএমে মাসে পাঁচ বারের বেশি কার্ড ব্যবহারে ১০ টাকা এবং অন্য ব্যাঙ্কের এটিএমে তিন বারের বেশি টাকা তুললে ২০ টাকা চার্জ করা হয়।

আরও পড়ুন: বেতন বৃদ্ধি ২৫০ শতাংশ! ওয়ো কর্তার বেতন বেড়ে পাঁচ কোটি ৬০ লক্ষ টাকা

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.