প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটের সময়সীমা বাড়াল এসবিআই! জানুন বিস্তারিত

SBI

বিবি ডেস্ক: প্রবীণ নাগরিকদের জন্য স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ আরেকবার বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)।

কত দিন বাড়ল বিনিয়োগের মেয়াদ

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক জানিয়েছে, প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম ‘এসবিআই উইকেয়ার’ (SBI Wecare)-এ বিনিয়োগের মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

ব্যাঙ্কের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ প্রকল্প “এসবিআই উইকেয়ার” ডিপোজিট। সাধারণত প্রবীণ নাগরিকরা রিটেল ফিক্সড ডিপোজিটে ৫ বছর এবং তার বেশি সময়ের জন্য বিনিয়োগ করলে ৫০ বেসিস পয়েন্টের বেশি সুদ পান। এ ক্ষেত্রে ৫০ বেসিস পয়েন্ট ছাড়াও অতিরিক্ত ৩০ পয়েন্ট বেশি পান তাঁরা। শুধুমাত্র ৫ বছর এবং তার বেশি মেয়াদের জন্য “এসবিআই উইকেয়ার” ডিপোজিট স্কিমে বিনিয়োগের মেয়াদ ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে”।

প্রবীণ নাগরিকদের জন্য অতিরিক্ত সুবিধা

বলে রাখা ভালো, ২০২০ সালের মে মাসে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া “এসবিআই উইকেয়ার: নামে বর্ষীয়াণ নাগরিকদের জন্য ডিপোজিট স্কিম শুরু করেছিল। শুরুর দিকে এখানে শুধুমাত্র ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিনিয়োগ করা যেত। কিন্তু করোনা মহামারির জন্য এই স্কিমের সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে।

রিটেল টাইম ডিপোজিট সেগমেন্টে বর্ষীয়াণ নাগরিকদের জন্য এই এসবিআই উইকেয়ার ডিপোজিট স্কিম লঞ্চ করা হয়েছিল। এখানে বিনিয়োগ করলে প্রবীণ নাগরিকরা অতিরিক্ত কয়েকটি সুবিধা পান।

বর্তমানে, এসবিআই সাধারণের জন্য পাঁচ বছরের স্থায়ী আমানতের উপর ৫.৬৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। যদি কোনো প্রবীণ নাগরিক বিশেষ স্কিমের অধীনে একটি স্থায়ী আমানত শুরু করেন, তবে সুদের হার হবে ৬.৪৫ শতাংশ। রেটগুলি চলতি বছরের ৮ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে।

আরও পড়ুন: সিসিও নিয়োগ করতে হবে শহুরে কোঅপারেটিভ ব্যাঙ্কগুলিকে, নির্দেশ আরবিআই-এর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.