চলতি মাসে আবারও মূল সুদের হার বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, কতটা?

RBI

বিবি ডেস্ক: আগস্টে মূল্যস্ফীতির তথ্য মোটের উপর ভালো নয়। কেন্দ্রীয় ব্যাঙ্কের সহনশীলতার উপরে রয়েছে সূচক। বিশ্লেষকদের মতে, পরিস্থিতি সামাল দিতে চলতি মাসে মূল সুদের (repo rate) বাড়াতে পারে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

আগস্টে ভারতের খুচরো মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৭.০ শতাংশ। যা আগের মাসে ছিল ৬.৭১ শতাংশ। আগস্টের অনুমানিক মূল্যস্ফীতি ছিল ৬.৯ শতাংশ। কিন্তু খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে তা অনুমানের চেয়ে অনেকটাই উপরে পৌঁছে গিয়েছে। সূত্রের খবর, সেপ্টেম্বরে রেপো রেট বাড়তে পারে ৫০ বেসিস পয়েন্ট (bps)।

অন্য দিকে, ভোক্তা মূল্য সূচক (CPI) বর্তমানে কেন্দ্রীয় ব্যাঙ্কের ২ শতাংশ থেকে ৬ শতাংশ লক্ষ্যমাত্রার উপরে রয়েছে। আগস্টে যা বেড়ে হয়েছে ৬.১৭ শতাংশ। বিশ্লেষকদের মতে, অতীতের প্রবণতার হিসেবে কোনো কোনো সময় পাইকারি মূল্য সূচকের (WPI) সঙ্গে বিপরীতধর্মী সম্পর্ক থাকতে পারে এই সূচকের।

বিশ্লেষকদের মতে, পাইকারি মূল্য সূচক এবং ভোক্তা মূল্য সূচকের মধ্যে ব্যবধান সংকুচিত হয়েছে। তাতে বিশ্বব্যাপী পণ্যের মূল্য হ্রাসের সুবিধা যে উৎপাদক সংস্থাগুলির কাছে পৌঁছে দেবে, তেমনটাও নয়। কারণ, আগে চাইবে নিজেদের মার্জিন পুনরুদ্ধার করতে।

বিশ্লেষকরা এ প্রসঙ্গে বলছেন, মুদ্রাস্ফীতি একটা অস্বস্তিকর উচ্চতায় রয়ে গিয়েছে। যে কারণে, কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটির (MPC) বৈঠকে উদ্বেগ হ্রাসের পদক্ষেপ হিসেবে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

গত ৫ আগস্ট একধাক্কায় ৫০ বেসিস পয়েট সুদের হার বাড়িয়েছিল আরবিআই। বর্তমানে রেপো রেট রয়েছে ৫.৪০ শতাংশে। তাতেই আর ৪০ বিপিএস সংযোজন হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: মুনলাইটিং কী? এই পদ্ধতি নিয়ে কেন কর্মীদের সতর্ক করল ইনফোসিস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.