আগামী সপ্তাহে আরবিআই-এর এমপিসি বৈঠক, রেপো রেট কি বাড়বে?

rbi 2

বৈঠকে বসছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) মুদ্রানীতি কমিটি (MPC)। আগামী ৮ থেকে ১০ আগস্ট পর্যন্ত চলবে এমপিসি-র ছয় সদস্যের বৈঠক। যেখানে গৃহীত সিদ্ধান্ত শেষ দিনে পেশ করবেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

ক্রমবর্ধমান সুদের হার থেকে ঋণগ্রহীতাদের জন্য বড়ো স্বস্তি নিয়ে এসেছে ২০২৩-২৪ আর্থিক বছর। এর আগে গত জুন মাসে, তিন দিনের মুদ্রানীতি কমিটির বৈঠকের শেষ দিনে রেপো রেট নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করেছিল আরবিআই। চলতি অর্থবছরের দ্বিতীয় বৈঠকে মূল সুদের হারকে আবার এক বার ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

গত এপ্রিলের বৈঠকেও রেপো রেট অপরির্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। স্বাভাবিক ভাবে, পর পর দু’বার সুদ না বাড়ানোর সিদ্ধান্ত ঋণগ্রহীতাদের জন্য বড়োসড়ো স্বস্তি এনেছিল। কারণ, ২০২২ সালের মে মাসের পর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত কয়েক দফায় ২৫৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল রেপো রেট।

এ বার, আগামী ১০ আগস্ট (বৃহস্পতিবার) এমপিসি-র সিদ্ধান্ত ঘোষণা করবেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। আরবিআই-এর ইউটিউব চ্যানেলে এর লাইভ সম্প্রচার দেখা যাবে।

বিশ্লেষকরা বলছেন, এ বারও আশা করা হচ্ছে রেপো রেট স্থির থাকবে। জুলাই মাসে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় বিশেষ করে সবজির দামও বাড়ছে। সবজির পাশাপাশি ডালের দাম খাদ্য মূল্যস্ফীতির উপর চাপ সৃষ্টি করবে। জুলাই মাসে, গ্রাহক মূল্য সূচক (সিপিআই) ৪.৮১ শতাংশ। আগামী মাসে সিপিআই বাড়বে বলে মনে করা হচ্ছে।

এমনিতেই গত দু’বছর ধরে আরবিআই যতবার রেপো রেট বাড়িয়েছে, অন্য ব্যাঙ্কগুলিও তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঋণের সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করেছে। এর ফলে গাড়ি, বাড়ি, পার্সোনাল লোনের ক্ষেত্রে অনেক বেশি ইএমআই গুনতে হচ্ছে সাধারণ মানুষকে। এমন পরিস্থিতিতে রেপো রেট আরও বাড়ানো হলে তা মধ্যবিত্ত শ্রেণির পকেটে বড় ধাক্কার সামিল!

আরও পড়ুন: ৫ বছরের পোস্ট অফিস স্কিম না কি ব্যাঙ্কের এফডি? কোনটা থেকে বেশি রিটার্ন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.