ডেবিট-ক্রেডিট কার্ড ইস্যুতে নয়া নিময়! পরামর্শ রিজার্ভ ব্যাঙ্কের খসড়া বিজ্ঞপ্তিতে

Credit Card

গ্রাহকদের স্বার্থের কথা মাথায় রেখে ডেবিট, ক্রেডিট এবং প্রিপেড কার্ড ইস্যু করার নিয়ম সংক্রান্ত একটি খসড়া সার্কুলার জারি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

ওই সার্কুলারে, আরবিআই বলেছে, ডেবিট, ক্রেডিট এবং প্রিপেড কার্ড ইস্যু করার জন্য, কার্ড নেটওয়ার্কগুলির সঙ্গে ইস্যুকারী ব্যাঙ্ক বা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলির একটি চুক্তি রয়েছে, যা গ্রাহকদের পক্ষে নয়। আগামী ৪ আগস্টের মধ্যে এই খসড়া বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট অংশীদারদের কাছ থেকে পরামর্শ চেয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এক্ষেত্রে আরবিআই-এর পরামর্শ, ব্যাঙ্ক অথবা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি গ্রাহকদের কার্ড ইস্যু করার সময় বিকল্প ব্যবস্থা রাখতে পারে। তারা একাধিক কার্ড নেটওয়ার্কের সঙ্গে কার্ড ইস্যু করতে পারে। এর ফলে গ্রাহকরা একাধিক কার্ড নেটওয়ার্কগুলির মধ্যে থেকে যেকোনো একটি বেছে নিতে পারেন।

আরও স্পষ্ট করে বললে, গ্রাহকের কাছে ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস, ডিনারস ক্লাব ইন্টারন্যাশনাল বা রুপের মতো বিভিন্ন কার্ড নেটওয়ার্কের বিকল্প রাখতে হবে ইস্যুকারীকে। সেখান থেকে নিজের পছন্দমতো বেছে নেওয়ার বিকল্প থাকবে গ্রাহকের সামনে।

আরবিআই বলেছে, কার্ড ইস্যুকারী ব্যাঙ্ক বা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান কার্ড নেটওয়ার্কের সঙ্গে কোনো চুক্তি বা ব্যবস্থা করতে পারবে না, যাতে গ্রাহকদের অন্য কার্ড নেটওয়ার্কের পরিষেবা ব্যবহার করতে বাধা দেয়।

ব্যাঙ্ক বা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান এবং কার্ড নেটওয়ার্কগুলি নিশ্চিত করবে যে তারা এই বিজ্ঞপ্তির তারিখ থেকে নতুন চুক্তি সম্পাদন করার সময়, বর্তমানে চালু চুক্তিগুলি সংশোধন বা পুনর্নবীকরণ করার সময় এই নিয়মগুলি মেনে চলবে।

আরও পড়ুন: প্যান নিষ্ক্রিয়? এই ১৫টি আর্থিক লেনদেন আর করা যাবে না

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.