সুদের হার বাড়াল ২ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, ইএমআই বাড়বে ঋণগ্রহীতাদের

emi

ঋণের উপর সুদের হার বাড়াল দেশের দুই অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। জানা গিয়েছে, ঋণের প্রান্তিক খরচ (MCLR) হার বাড়িয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) এবং ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (BOI)। ব্যাঙ্কগুলির এই সিদ্ধান্তের সরাসরি প্রভাব পড়বে গ্রাহকের পকেটে।

কতটা বাড়ল সুদের হার

এমসিএলআর হার ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে পিএনবি। অন্য দিকে, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাড়িয়েছে ৫ বেসিস পয়েন্ট। এই সিদ্ধান্তের পরে, উভয় ব্যাঙ্কের ফ্লোটিং সুদের হার বাড়বে। যে কারণে আপনার ইএমআই বাড়বে।

পিএনবি-র সুদের হার বৃদ্ধি

সমস্ত মেয়াদে নিজের ঋণের হারের এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট (bps) বাড়িয়েছে পিএনবি। এই হারগুলি ১ জুন থেকে কার্যকর হয়েছে। ব্যাঙ্কের ওয়েবসাইটের তথ্য অনুসারে, ঋণদাতার বেঞ্চমার্ক ওভার নাইট এমসিএলআর ৮ শতাংশ থেকে বাড়িয়ে ৮.১০ শতাংশ করা হয়েছে। একই ভাবে এক মাসের এমসিএলআর বেড়ে হয়েছে ৮.৩০ শতাংশ, তিন মাসের ৮.৫০ শতাংশ ইত্যাদি। এর পাশাপাশি, পিএনবি রেপো লিঙ্কড লেন্ডিং রেট (RLLR) ৮.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে করেছে ৯.০০ শতাংশ।

বিওআই-এর সুদের হার বৃদ্ধি

ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বর্ধিত হারও ১ জুন থেকে কার্যকর হয়েছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ওভার নাইট এমসিএলআর বাড়িয়ে ৭.৯৫ শতাংশ করা হয়েছে। একই ভাবে এক মাসের এমসিএলআর বেড়ে হয়েছে ৮.১৫ শতাংশ, তিন মাসের ৮.২৫ শতাংশ ইত্যাদি।

আরও পড়ুন: নির্দিষ্ট একটি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল পিএনবি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.