এ বার বিদেশের বাজারের দিকে পা বাড়াল ওলা

ola

বিবি ডেস্ক: দেশের বাজারে অসামান্য সাফল্যের পর এ বার বিদেশের বাজারের দিকে পা বাড়াল ওলা (OLA)। বৃহস্পতিবার ওলা ইলেকট্রিকের সিইও ভাবেশ আগরওয়াল (Bhavish Aggarwal) জানান, তাঁর সংস্থার পরবর্তী লক্ষ্য বিদেশের বাজার। সেই লক্ষ্যে নেপালের বাজারে পা রাখছে ওলা। নেপালের সিজি মোটর্সের সঙ্গে তাঁর সংস্থার মউ স্বাক্ষর হয়েছে জানিয়ে ভাবেশ জানান, ওলার সবচেয়ে জনপ্রিয় স্কুটার ওলা এস১ (এস১ এবং এস১ প্রো) (Ola S1) স্থানীয় ভাবে বিক্রি করবে ওই সংস্থা। আগামী ত্রৈমাসিক থেকেই নেপালের বাজারে এই স্কুটার পাওয়া যাবে।

ওলার লক্ষ্য

এই বিষয়ে টুইটারে ভাবেশ লেখেন, ‘বৈদ্যুতিন গাড়ির ক্ষেত্রে আমাদের বিপ্লবকে মানুষ মান্যতা দিয়েছে। ওলা এস১ স্কুটার পছন্দ করেছেন দেশের মানুষ। আর এ বার আমাদের লক্ষ্য নিজেদের আন্তর্জাতিক স্তরে উন্নিত করা। সেই লক্ষ্যে আমরা আজ নেপালে পা রাখলাম। ২০২২ সালের শেষ দিকে নেপালের গ্রাহকরা এই বিপ্লবে শামিল হবেন।’

ওলা ইলেকট্রিকের পরবর্তী লক্ষ্য হিসাবে লাটাম (LATAM), আসিয়ান (ASEAN ) এবং ইউরোপীয় ইউনিয়নের (EU) দেশগুলির কথাও বলেন ভাবেশ। তাঁর কথায়, অন্তত পাঁচটি বিদেশি বাজারে নিজেদের অস্তিত্ব জানান দিতে চায় ওলা।

এক বিবৃতিতে ভাবেশ বলেন, ‘বর্তমানে বৈদ্যুতিন গাড়ির বেশি চাহিদা রয়েছে চিন এবং পশ্চিমের দেশগুলিতে। এক বিশ্বজনিন করতে ভারতকেই উদ্যোগী হতে হবে।’

বাজার বিশেষজ্ঞদের মতে, ৫০০ কোটি ডলারের এই সংস্থার আরও বড় কিছু করার যথেষ্ট ক্ষমতা রয়েছে।

ওলার ৪ ডব্লিউ প্রকল্প

পরবর্তী ধাপে উন্নিত হওয়ার লক্ষ্যে সংস্থা সম্প্রতি ভারতে তাদের অন্যতম উচ্চাভিলাষী ৪ ডব্লিউ প্রকল্প সামনে এনেছে ওলা। সংস্থার দাবি এই প্রকল্পে সেরা প্রযুক্তি ও নকশার ব্যবহার করা হয়েছে। সংস্থা জানিয়েছে, ওলাই একমাত্র ভারতীয় বৈদ্যুতিন গাড়ির সংস্থা যাদের কেন্দ্রীয় সরকার ৮০ হাজার কোটির পিএলআই প্রকল্পের (PLI scheme) জন্য বেছে নিয়েছে।

আরও পড়ুন: টানা ৭ সপ্তাহ ধরে পতন, দু’বছরের সর্বনিম্নে ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.