লন্ডনে উবেরের লাইসেন্স বাতিলে পৌষ মাস ওলার

চলতি সপ্তাহেই লন্ডনে পরিষেবা শুরু করছে ওলা

বিবি ডেস্ক : বিশ্বের বৃহত্তম অ্যাপ ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থা উবেরের বাণিজিক লাইসেন্স বাতিল হয়ে গিয়েছে লন্ডনে। তার বাজার ধরতে মাঠে নামল ওলা।

মঙ্গলবার থেকে ওলা লন্ডন শহরে পরিষবা শুরু করার জন্য ড্রাইভারদের নাম নথীভুক্ত করতে শুরু করেছে। বেঙ্গালুরুর এই সংস্থা ইতিমধ্যেই বার্মিংহাম, ব্রিস্টল এবং লিভারপুলে ক্যাব পরিষেবা দেয়।

ওলার আন্তর্জাতিক প্রধান সিমন স্মিথ জানিয়েছেন, দশ হাজার গাড়ির জন্য ড্রাইভারদের বুকিং শুরু হয়েছে। চলতি সপ্তাহ থেকেই লন্ডনে পরিষেবা চালু করবে ওলা।

তিনি জানিয়েছেন, ‘‘আমরা লন্ডনের পরিষেবা চালু করার জন্য দ্রুত গতিতে কাজ করছি। লন্ডনের পরিবহণ কর্তৃপক্ষের সঙ্গে আমাদের সদর্থক আলোচনা হয়েছে।’’

উবেরে বাণিজিক লাইসেন্স বাতিল হয়ে যাওয়ার জন্য লন্ডনে পরিষেবা চালু করার জন্য উঠেপড়ে নেমেছে ওলা তেমন সম্ভাবনা উড়িয়ে দিয়েছন ওলার মুখপাত্র।

২৫ নভেম্বর ওলার বাণিজিক লাইসেন্স বাতিল করে দেয় লন্ডনের পরিবহণ কর্তৃপক্ষ। সংস্থার ড্রাইভাররা ভুয়ো পরিচয় নিয়ে প্রায় ১৪ হাজার ট্রিপ করেছিল। তবে এই নতুন নয়, বিগত তিন বছরে এই নিয়ে দ্বিতীয়বার লাইসেন্স বাতিল হল উবেরের।

লন্ডনের পরিবহণ কর্তৃপক্ষের জানিয়েছেন, উবেরের একাধিক শাখায় দেখা গিয়েছে যাত্রীদের নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। সংস্থার পরিদর্শকরা দেখতে পেয়েছেন প্রায় অ্যাপের দুর্বলতাকে কাজে লাগিয়ে প্রায় ১৪ হাজার রাউড হয়েছে।

এর মধ্যে দেখা গিয়েছে প্রায় ৪৩জন ড্রাইভার তাদের ছবি আপলোড করেছেন অন্য ড্রাইভারের অ্যাকাউন্টে। এর ফলে প্রতিটি জার্নি বিমার আওতার বাইরে চলে গিয়েছে।

উবের অবশ্য পরিবহণ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে ভুল বলে জানিয়েছে। আদালতে শুনানি শুরু পর্যন্ত তাদের পারিষেবা চালু রাখতে দেওয়া হোক বলে তারা আবেদন করেছে। আদেন জানানোর জন্য তাদের হাতে ২১ দিন সময় আছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.