পাকিস্তান বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করায় আশঙ্কায় উত্তরবঙ্গের চা শিল্প

tea-industry

বিবি ডেস্ক : কাশ্মীর ইস্যুতে ভারতেকে চাপে রাখার জন্য বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। প্রতিবেশী দেশের এই সিদ্ধান্তে সে দেশের বাজার হাতছাড়া হবার আশঙ্কায় উত্তরবঙ্গের চা শিল্প।

চা শিল্প সংস্থাগুলির আশঙ্কা, পাকিস্তানের বাজার বন্ধ হলে শুধু ক্ষতির মুখে পড়বে না চা শিল্প, ভবিষ্যতে বাজার খুলে দিলে নতুন করে বাজার ধরাও কঠিন হয়ে যাবে। এই সময় অন্যান্য চা রপ্তানিকারী দেশগুলি পাকিস্তানের বাজারে জাঁকিয়ে বসবে।

উত্তরবঙ্গে উৎপাদিত চায়ের মধ্যে সিটিসির কদর রয়েছে পাকিস্তানে। প্রতি বছর উত্তরবঙ্গ থেকে প্রায় ২৮ মিলিয়ন কেজি চা রপ্তানি হয় সে দেশে। চলতি আর্থিক বছরে ৬মিলিয়ন কেজি চা রপ্তানি হয়েছে।
শিলিগুড়ি টি অকশন সূত্র জানা গিয়েছে, ডুয়ার্সের চা ১৭২.২৩টাকা কেজি এবং তরাইয়ের চা ১৪৫টাকা কেজি দরে বিক্রি হয়েছে জুলাই মাস পর্যন্ত। চা শিল্প সংস্থাগুলি জানিয়েছে এই চা প্রায় দ্বিগুণ দরে বিক্রি হয় পাকিস্তানে।

তবে, ক্ষতি হলেও দেশের স্বার্থে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন চা শিল্পপতিরা।
নর্থবেঙ্গল টি প্রডিউসার অ্যাসোসিয়েশনের সভাপতি প্রবীর শীল জানিয়েছে, ‘‘পাকিস্তানে রপ্তানি করতে না পারাটা ব্যবসায়িক দিক থেকে অনেকটাই ক্ষতি। সহজে এই ক্ষতি পূরণ হবার নয়, তবে দেশের অখন্ডতা সবার আগে।’’

পাকিস্তানে চা রপ্তানি করা না গেলে সেই বাজার ধরে নেবে নেপাল ও দক্ষিণ আফ্রিকা। যেহুত উত্তরবঙ্গে সঙ্গে নেপালের আবহাওয়া এবং ভৌগলিক অবস্থান অনেকটাই এক, তাই চায়ের গুণগত মানে তেমন একটা পার্থক্য না। দামও অনেকই কম। ফলে নেপাল যদি বাজার ধরে নেয় তবে বাজার ফিরে পাওয়া বেশ চাপের বলে মনে করছে চা শিল্প সংস্থাগুলি।

আশঙ্কায় রয়েছে ক্ষুদ্র চা চাষি সমিতিগুলোও। ভারতে উৎপাদিত চায়ের ৫০ শতাংশ ক্ষুদ্র চা বাগানগুলির। রপ্তানি বাণিজ্য প্রসারের জন্য লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছে চা উৎপাদক সংস্থাগুলি। এই পরিস্থিতি পকিস্তানের বাজার বন্ধ হয়ে যাওয়া বড় ধাক্কা বলেই মনে করছে সংস্থাগুলি।

সিআইআই-এর উত্তরবঙ্গ জোনের চেয়ারম্যান আনন্দ আগরওয়াল জানিয়েছেন, ‘বর্তমান সময়ে চা শিল্প মন্দা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তানের এই সিদ্ধান্তে বড়সড় ধাক্কা খেল উত্তরবঙ্গের চা শিল্প। এই ক্ষতি কী ভাবে পূরণ হবে জানিনা।’’ তাঁর আশা পাকিস্তান নিজেদের স্বার্থেই সিদ্ধান্ত প্রত্যাহার করবে।

পড়তে পারেন : অক্টোবরেই জম্মু ও কাশ্মীরে শিল্প সম্মেলনের সূচনা করতে পারেন প্রধানমন্ত্রী মোদী

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.