অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় ভারতের দোসর মার্কিন যুক্তরাষ্ট্র, খোলসা করলেন নির্মলা

nirmala and janet

আগামী ১০-১৫ বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত: নির্মলা সীতারমন

নয়াদিল্লি: আগামী ১০-১৫ বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত। শুক্রবার মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনের সঙ্গে একটি অনুষ্ঠানে বক্তৃতা করার সময় এমনটাই বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

ভারত সফরে রয়েছেন মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন (Janet Yellen)। গতকাল, তাঁর সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এ দিন একটি অনুষ্ঠানে মুখোমুখি হন তাঁরা।

নির্মলা বলেন, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করবে। নবম ভারত-মার্কিন আর্থিক অংশীদারিত্ব আলোচনা শুরুর আগে মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করে, নির্মলা বলেন, দ্বিপাক্ষিক আলোচনা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের দীর্ঘস্থায়ী সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

বক্তৃতা করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “ভারত বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি হিসাবে আবির্ভূত হয়েছে। ভারত সম্প্রতি ব্রিটেনকেও ছাড়িয়ে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে এবং আগামী ১০-১৫ বছরের মধ্যে বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় তৃতীয় অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে”।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) মধ্যে গুরুত্বপূর্ণ এবং নিরবচ্ছিন্ন আলোচনার কথা উল্লেখ করে নির্মলা বলেন, এ ভাবেই আমাদের পারস্পরিক অংশীদারিত্ব আরও মজবুত হচ্ছে। একটি নির্ভরযোগ্য অংশীদার হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিজের সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় ভারত।

অন্য দিকে, মিত্র দেশগুলির এই অংশীদারিত্বকে অপরিহার্য আখ্যা দিয়েছেন ইয়েলেন। একই সঙ্গে ইউক্রেনের উপর রাশিয়ার বলপ্রয়োগের নিন্দাও করেন তিনি। কূটনৈতিক মহলের মতে, ইউক্রেন যুদ্ধের কারণে ভারতকে রাশিয়ার দিক থেকে দূরে সরিয়ে নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রচেষ্টার একটি অংশ হিসেবেই তাঁর এই ভারত সফর।

আরও পড়ুন: রেকারিং ডিপোজিট কী? অনলাইনে কী ভাবে করবেন এই প্রকল্প

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.