জিএসটি পোর্টালে যুক্ত হল নয়া ফিচার, রেজিস্ট্রেশন না থাকলেও মিলবে রির্টানের সুযোগ

GST

জিএসটি পোর্টালে যুক্ত হল নয়া ফিচার। এর ফলে, এখন থেকে রেজিস্ট্রেশন না থাকালেও রিফান্ডের সুযোগ মিলবে এই পোর্টালের মাধ্যমে। বাতিল হয়ে গিয়েছে, এমন বরাতের জিএসটি রিফান্ড যেমন তাঁরা পাবেন, তেমনই মেয়াদ পূর্ণ হওয়ার আগেই বাতিল বিমার ট্যাক্স রিফান্ডও দাবি করতে পারবেন। অর্থমন্ত্রক জানিয়েছে, এর জন্য শুধুমাত্র অস্থায়ী রেজিস্ট্রেশনই যথেষ্ট।

জিএসটি পোর্টালে ‘রিফান্ড ফর আনরেজিস্টার্ড পার্সন’ নামে একটি অপশন চালু করা হয়েছে। সেই অপশনে গিয়ে প্যান কার্ড দিয়ে নাম অস্থায়ী ভাবে নিবন্ধিকরণ করলে জিএসডি রিফান্ডের জন্য আবেদন করা যাবে।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি) জানিয়েছে, পণ্য ও পরিষেবার সঙ্গে যুক্ত ক্রেতা-বিক্রেতাদের আর্জি মেনে এই পরিষেবা চালু করা হয়েছে।

অনিবন্ধিত করদাতা লেনদেনের তারিখের দু’বছরের মধ্যে ফেরতের জন্য ফাইল করতে পারেন — এটি হবে পণ্য/পরিষেবা প্রাপ্তির তারিখ বা চুক্তি/চুক্তি বাতিলের তারিখে।

আরও পড়ুন: ২০২২-এ ভারতীয় শেয়ার বাজার থেকে রেকর্ড পরিমাণ বিনিয়োগ তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা

গত ১৭ ডিসেম্বর জিএসটি কাউন্সিলের ৪৮ তম বৈঠকে এ সংক্রান্ত বিষয়টি ওঠে। অনিবন্ধিত ক্রেতারা যাতে জিএসটি বাবদ দেওয়া অর্থ ফেরতের জন্য আবেদন করতে পারেন তার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করা এবং সিজিএসটি সংক্রান্ত প্রয়োজনীয় নিয়ম সংশোধন করার সুপারিশ আসে ।

এতদিন পর্যন্ত ফ্ল্যাট/বাড়ি নির্ণাম ও দীর্ঘমেয়াগী বিমা পলিসির মতো পরিষেবা সরবরাহের চুক্তি বা চুক্তি বাতিলের ক্ষেত্রে ক্রেতার দেওয়া জিএসটি ফেরত পাওয়ার কোনও ব্যবস্থা ছিল না। তবে এবার থেকে জিএসটি পোর্টালে সেই সুযোগ পাওয়া যাবে।

ফেরত দাবি করার জন্য, অনিবন্ধিত ব্যক্তিকে সেই রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল বেছে নিতে হবে যেখানে তার সরবরাহকারী, যার চালান ফেরত দাবি করা হবে। এর পর ওই ব্যক্তি তার ব্যাঙ্কের তথ্য দিতে যে অ্যাকাউন্টে তিনি ফেরতের টাকা জমা করতে চান। এছাড় প্রয়োজনীয় সমস্ত নথি আপলোড করতে হবে।

আরও পড়ুন: অনলাইনে কী ভাবে জিএসটি রেজিস্ট্রেশনের আবেদন জানাবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.