২০২২-এ ভারতীয় শেয়ার বাজার থেকে রেকর্ড পরিমাণ বিনিয়োগ তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা

Stock Market Buy Sell

২০২২ সালে ভারতীয় শেয়ার বাজারে রেকর্ড পরিমাণ শেয়ার বিক্রি করেছেন বিদেশি বিনিয়োগকারীরা। মিডিয়া রিপোর্টে প্রকাশ, এই এক বছরে ভারতীয় শেয়ার বাজার (Stock market) থেকে ১.২১ লক্ষ কোটি টাকার বিনিয়োগ ফিরিয়ে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা।‌

কী কারণে শেয়ার বিক্রি

করোনাভাইরাস অতিমারির (Coronavirus Pandemic) আবির্ভাবের পর পরই শেয়ার বিক্রির হিড়িক শুরু হয়ে যায়। তবে কয়েক মাস পর থেকেই পরিস্থিতি ঘুরে যায়। ২০২১ সালে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীরা ভারতীয় স্টক মার্কেটে প্রচুর বিনিয়োগ করেছিলেন। কিন্তু ২০২২ সালে, এই বিনিয়োগকারীরা ভারতীয় বাজার থেকে রেকর্ড পরিমাণে নিজেদের বিনিয়োগ তুলে নিয়েছেন। বিদেশি বিনিয়োগকারীরা ২০২২ সালে ভারতীয় বাজার থেকে মোট ১.২১ লক্ষ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন বলে জানা গিয়েছে।

এর আগে, ২০০৮ সালে বিশ্বমন্দার সময়, বিদেশি বিনিয়োগকারীরা প্রায় ৫৩ হাজার কোটি টাকার বিনিয়োগ ফিরিয়ে নিয়েছিলেন। কিন্তু ২০২২ সালে বিশ্বের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির সুদের হার বাড়ানোর পরে, এফপিআই (FPI)-গুলি বিশ্বের স্টক মার্কেটে বিপুল হারে শেয়ার বিক্রি করতে শুরু করে। যে কারণে ভারতীয় বাজারকেও ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, কঠোর মুদ্রানীতি, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং দ্রব্যমূল্যের বৃদ্ধি বিদেশি বিনিয়োগকারীদের এই বিনিয়োগ প্রত্যাহারের প্রধান কারণ বলে জানাচ্ছেন বাজার বিশ্লেষকরা।

একই সঙ্গে বিশ্লেষকরা জানাচ্ছেন, ২০২২ সালের তুলনায় অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে ২০২৩-এ। শেষ হতে যাওয়া বছরের ২৯ ডিসেম্বরের মধ্যে ১.২১ লক্ষ কোটি টাকার শেয়ার বিক্রি করে দিলেও বিশেষজ্ঞদের ধারণা, আগামী বছর এ ভাবে আর শেয়ার বিক্রির পথ ধরবেন না বিদেশি বিনিয়োগকারীরা।

আগের চার বছরে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির পরিমাণ:

২০২১: ২৫ হাজার ৭৫২ কোটি

২০২০: ১ .৭০ লক্ষ কোটি

২০১৯: ১.০১ লক্ষ কোটি

২০১৮: ৩৩ হাজার কোটি

তবে আর যাইহোক, বিদেশি বিনিয়োগকারীরা ভারতীয় বাজারে ১.২১ লক্ষ কোটি টাকার শেয়ার বিক্রি করার পরেও, বাজারের সার্বিক স্বাস্থ্যের উপর খুব একটা প্রভাব পড়েনি। খুচরো বিনিয়োগকারীরা সেই ঘাটতি পূরণ করে দিয়েছেন।

আরও পড়ুন: ১১ মাসে দাম বেড়েছে ২২ শতাংশ! গমে দামের ছ্যাঁকা কমাতে পদক্ষেপ কেন্দ্রের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.