বেড়ে চলেছে ঋণ, ক্রমশ কমছে বৈদেশিক মুদ্রার ভান্ডার, চিন্তা বাড়ছে মোদী সরকারের

economy

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitaraman) পরের অর্থবর্ষের বাজেট পেশ করবেন। তার আগে চিন্তা বাড়াচ্ছে সরকারের উপর ঋণ বৃদ্ধির হিসাব।

ঋণ কতটা

মঙ্গলবার অর্থ মন্ত্রকের (Finance Ministry) পরিসংখ্যান জানিয়েছে, চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) কেন্দ্রের মোট দায় পৌঁছেছে ১৪৭.১৯ লক্ষ কোটি টাকায়। তার মধ্যে শুধু ঋণই ৮৯.১ শতাংশ। কেন্দ্রের কর বাবদ আয়ের অর্ধেকের বেশি যে ধারের সুদ মেটাতে যাচ্ছে, এর আগে তা মেনেছেন অর্থ মন্ত্রকের এক কর্তাও।

বিশেষজ্ঞেরা বলছেন, করোনার (Corona Virus) জেরে গত কয়েক বছরে বহু দেশের ঘাড়েই চেপেছে বাড়তি ঋণের বোঝা। ভারতও তার ব্যতিক্রম নয়। তবে এই অতিরিক্ত ঋণ দেশের রাজকোষ ঘাটতিকে লক্ষ্যমাত্রায় বেঁধে রাখার ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে। এই অর্থবর্ষে কেন্দ্র ঘাটতির লক্ষ্যমাত্রা বেঁধেছে ৬.৪ শতাংশে।

কী সমস্যা

বিভিন্ন দেশকে ঋণ দেওয়া কতটা ঝুঁকির তা বিচারের জন্য সরকারি ঋণকে গুরুত্ব দেয় মূল্যায়ন সংস্থাগুলি। অতিরিক্ত ঋণ নিয়ে ভারতকে সতর্কও করেছে রেটিং সংস্থাগুলি। তাদের মতে, আগামী দিনে দেশের মূল্যায়নে তা প্রভাব ফেলতে পারে। ফলে ঋণের এই বোঝা কেন্দ্রের পক্ষে অস্বস্তির।

তার উপরে অর্থ মন্ত্রক জানাচ্ছে, দ্বিতীয় ত্রৈমাসিকে সুদ ১০০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৯ শতাংশ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক (Reserve Bank)। এই সময়ে কেন্দ্র ধার মিটিয়েছে ৯২,৩৭১.১৫ কোটি টাকার। ৪,০৬,০০০ কোটি তুলেছে বাজারে ঋণপত্র ছেড়ে। অন্য দিকে, ডলারের সাপেক্ষে টাকার দাম পড়েছে ৩.১১ শতাংশ। বিদেশি মুদ্রা ভান্ডার নেমে হয়েছে ৫৩,২৬৬ কোটি ডলার।

বিরোধীদের অভিযোগ

অর্থনীতি নিয়ে মোদী সরকারকে ফের তোপ দেগেছে বিরোধী কংগ্রেস। ক্ষুধার সূচক ও মাথাপিছু আয়ের নিরিখে ভারত যে অনেক পিছিয়ে তা মনে করিয়ে তাদের দাবি, বেকারত্ব চড়া, পড়ছে টাকার দর। অথচ তাতে মন না দিয়ে শুধু পঞ্চম বৃহত্তম অর্থনীতি হওয়ার ঢাক পেটাচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন: জিএসটি পোর্টালে যুক্ত হল নয়া ফিচার, রেজিস্ট্রেশন না থাকলেও মিলবে রির্টানের সুযোগ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.