মানব উন্নয়ন সূচকে এক ধাপ নামল ভারত, কী এমন কারণ

বিবি ডেস্ক: রাষ্ট্রসঙ্ঘের মানব উন্নয়ন সূচকে ২০১৯ সালের থেকে আরও এক ধাপ নেমে গেল ভারত। ১৯১টি দেশের মধ্যে এ বার ভারতের স্থান ১৩২তম। সূচকে ভারতের প্রাপ্ত মান (HDI value) ০.৬৩৩। ২০২০ সালে এই মান ছিল ০.৬৪৫।

বৃহস্পতিবার ইউনাইডেট নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (UNDP)-এর রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। এই তালিকার শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড, এরপর নরওয়ে ও আইসল্যান্ড।

কী এই মানব উন্নয়ন সূচক

কোনো দেশের মানুষের স্বাস্থ্য, শিক্ষা এবং জীবনধারণের মানের দিকে নজর রেখেই এই তালিকা তৈরি করা হয়। চলতি বছরে প্রকাশিত তালিকায় প্রথম স্থানে রয়েছে সুইৎজারল্যান্ড। তার রয়েছে যথাক্রমে নরওয়ে ও আইসল্যান্ডের মতো দেশগুলি।
ভারতের আগে ১২৯তম স্থানে রয়েছে বাংলাদেশ। ১২৭ তম স্থানে ভুটান, ১৪৩তম স্থানে নেপাল, ১৪৯ তম স্থানে মায়ানমার, চিন ৭৯তম স্থান এবং শ্রীলঙ্কা ৭৩তম স্থানে রয়েছে।

কী কারণে ভারতের অবনমন

তালিকায় ভারতের অবনমনের একটি প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, “বিশ্বব্যাপী প্রবণতার মতো, ভারতের প্রাপ্ত মান, ২০১৯ সালের ০.৬৪৫ থেকে ২০২১-এ ০.৬৩৩-এ নেমে যাওয়ার জন্য প্রধান কারণ হতে পারে প্রত্যাশিত আয়ু কমে যাওয়া, ৬৯.৭ থেকে ৬৭.২ বছর। ভারতের প্রত্যাশিত স্কুলে পড়ার বছরগুলি দাঁড়িয়েছে ১১.৯ বছর, এবং স্কুলে পড়ার গড় বয়স ৬.৭ বছর।”

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২০ সালে জন্ম নেওয়া ভারতীয়দের গড় আয়ু ৭০.১ বছর, ২০২১ সালে তা কমে দাঁড়িয়েছে ৬৭.২। তবে তা পাকিস্তানে আরও কম। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, ক্রয় ক্ষমতার ভিত্তিতে দেখা গিয়েছে ২০১৯ সালের তুলনায় ২০২০-তে ভারতীয়দের মাথা পিছু আয় কমেছে।

একই সঙ্গে রিপোর্টে বলা হয়েছে, বিশুদ্ধ পানীয় জল, স্যানিটেশন এবং সাশ্রয়ী মূল্যের বিশুদ্ধ শক্তি সরবরাহ উন্নত করছে ভারত। সমাজের দুর্বল অংশগুলির সামাজিক সুরক্ষা বাড়ানো হয়েছে। বিশেষত মহামারি চলাকালীন এবং পরে, ২০২০-২১-এর তুলনায় ২০২১-২২ সালে সামাজিক পরিষেবা খাতে বাজেট বরাদ্দ ৯.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: মেয়াদ পূরণের আগে কোনো জরিমানা ছাড়াই টাকা তোলা যায় এই এসবিআই ফিক্সড ডিপোজিটে, জানুন বিস্তারিত

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.