মেয়াদ পূরণের আগে কোনো জরিমানা ছাড়াই টাকা তোলা যায় এই এসবিআই ফিক্সড ডিপোজিটে, জানুন বিস্তারিত

sbi

বিবি ডেস্ক: সাধারণত মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে ফিক্সড ডিপোজিট (FD) থেকে টাকা তুলে নিলে জরিমানা দিতে হয় বিনিয়োগকারীকে। তবে কিছু এফডি গ্রাহকদের কোনো জরিমানা ছাড়াই টাকা তোলার অনুমতি দেয়। এমনই একটি হল এসবিআই (SBI)-এর মাল্টি অপশন ডিপোজিট স্কিম (SBI MODS)।

কী এই এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিম

এসবিআই-এর মাল্টি অপশন ডিপোজিট স্কিম হল একটি মেয়াদি আমানত যা কোনো গ্রাহকের সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত। তবে সাধারণ ফিক্সড ডিপোজিটের মতো নয়। এতে আপনি জরিমানা না দিয়ে যখনই চাইবেন, টাকা তুলতে পারবেন।

কোনো ব্যক্তি একক বা যৌথ ভাবে, অপ্রাপ্তবয়স্ক (নিজে বা তার অভিভাবকের মাধ্যমে), হিন্দু অবিভক্ত পরিবারের (HUF) কর্তা বা ফার্ম, কোম্পানি, স্থানীয় সংস্থা এবং যে কোনো সরকারি বিভাগ এই অ্যাকাউন্ট খুলতে পারে।

সুদের হার এবং মেয়াদ

এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিমের সুদের হার স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার দেওয়া নিয়মিত ফিক্সড ডিপোজিটের হারের মতোই। প্রবীণ নাগরিকরা সাধারণের জন্য প্রযোজ্য সুদের হারের চেয়ে .৫০ শতাংশ বেশি উপার্জন করতে পারেন।

এসবিআই মাল্টি অপশন ডিপোজিট স্কিমের মেয়াদ এক থেকে পাঁচ বছর।

কত টাকা তোলা যায়

এসবিআই ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গ্রাহকরা অ্যাকাউন্ট থেকে এক হাজার টাকার গুণিতকে বিনিয়োগ তুলতে পারেন। উত্তোলনের সীমার উপর কোনো সীমাবদ্ধতা নেই। গ্রাহকরা এটিএম, চেক বা ব্যাঙ্কের শাখার মাধ্যমে তুলতে পারবেন।

আরও পড়ুন: এই অবৈধ ফরেক্স ট্রেডিং সাইটগুলি থেকে সতর্ক থাকুন, তালিকা প্রকাশ করল আরবিআই

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.