পুরনো গাড়ি বাতিলে কর ছাড়, বাজেটের আগে বড়ো ঘোষণা কেন্দ্রের

old car

আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪। তার আগে পুরনো গাড়ি নিয়ে বড়োসড়ো ঘোষণা কেন্দ্রের। পুরনো যানবাহন স্ক্র্যাপ করার জন্য রাজ্যগুলিকে ২০০০ কোটি টাকার প্যাকেজ দেওয়ার কথা বলা হয়েছে। ক্যাপিটাল ইনভেস্টিং স্কিমের জন্য বিশেষ সহায়তার আওতায় এই প্যাকেজ দেওয়া হবে।

২০২১ কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পুরনো গাড়ি বাতিলেন নতুন নীতি ঘোষণা করেছিলেন। যানবাহন থেকে নির্গত ধোঁয়ায় দূষণ কমানোর লক্ষ্যেই পুরনো গাড়ি বাতিলের নতুন নিয়ম বেঁধে দেওয়ার প্রস্তাব রাখা হয়েছিল নতুন নীতিতে। অর্থমন্ত্রী ঘোষণা করেন, বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে এই নির্ধারিত মেয়াদটি হল ১৫ বছর এবং ব্যক্তিগত যানবাহনের ক্ষেত্রে তা ২০ বছর করা হয়েছে।

২০২২ কেন্দ্রীয় বাজেটের সময় রাজ্যগুলিতে মূলধন বিনিয়োগের জন্য বিশেষ সহায়তা প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে ১.০৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করাও হয়েছিল।

এখন কেন্দ্রীয় সরকার এর অধীনে ২০০০ কোটি টাকার একটি অতিরিক্ত প্যাকেজ দিয়েছে, যাতে রাজ্যগুলি মেয়াদ উত্তীর্ণ যানবাহন স্ক্র্যাপিংয়ে আরও বেশি করে এগোতে পারে।

পাশাপাশি কোনো ব্যক্তি যদি নিজের ১৫ বছরের বেশি বয়সি গাড়ি স্ক্র্যাপ করেন, তবে তাঁকেও কর থেকে অব্যাহতি দেওয়া হবে। সড়ক পরিবহণ মন্ত্রকের জন্য বিশেষ বরাদ্দে সিলমোহর পড়ার পরেই এই সিদ্ধান্তটি নেওয়া হয়।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত সরকার এই প্রকল্পের অধীনে ৭৭,১১০ কোটি টাকা মঞ্জুর করেছে, এর মধ্যে ৪১,১১৮ কোটি টাকা রাজ্যগুলিকে দেওয়া হয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল রাজ্যগুলিকে মূলধন ব্যয় করতে উৎসাহিত করা। এর জন্য ৮০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন: নজরে লোকসভা ভোট, বাজেটে গ্রামের দিকে বেশি নজর মোদী সরকারের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.