উৎসবে মরশুমে অনলাইনে সস্তা হল পোশাক

বিবি ডেস্ক : পোশাকের দাম আরও সস্তা করল অ্যামাজন এবং ফ্লিপকার্ট এর মতো ই-কমার্স সংস্থাগুলো। আর তাই ব্র্যান্ডেড পোশাক নির্মাতারা উৎসবের মরশুমে এই সংস্থাগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আরও অটুট করতে নেমে পড়েছে। এই পোশাক নির্মাতাদের তালিকায় রয়েছে আদিত্য বিড়লা গ্রুপের মাদুরা ফ্যাশন এন্ড লাইফ স্টাইল, ল্যান্ডমার্ক গ্রুপ এবং বেস্টসেলার গ্রুপ।

কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে বিশেষ ছাড়ের পোশাক নিয়ে এসেছে মধুরা গ্রুপের অন্তর্গত পিটার ইংল্যান্ড ব্র্যান্ড। একইরকমভাবে ছাড় দিচ্ছে পিউমা, পেপে জিন্স, ভেরো মোদা, বেস্টসেলার জিন্স, জ্যাক এন্ড জোনস এবং ইউনাইটেড কালার্স অফ বেনেটন-এর মত নামজাদা ব্র্যান্ডেড পোশাক নির্মাতারা। লিভাইস শুধুমাত্র অনলাইনে নিয়ে এসেছে সাশ্রয়ীমূল্যের ডেনিজেন প্রোডাক্ট।

লাগেজ ব্র্যান্ডগুলো এই ইকমার্স সাইটের মাধ্যমে তাদের পণ্যগুলি একচেটিয়াভাবে বিক্রি করছে। এর মধ্যে রয়েছে জর্জিয়া, কোপা এবং আমেরিকান ট্যুরিস্ট থেকে আসা শিবির, সাফারি ও স্কাই ব্যাগ রুবিকের থোরিয়াম রেঞ্জ।

পিউমা ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর অভিষেক গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ফ্লিপকার্টে মাসিক সেলের প্রায় প্রায় ৫০ শতাংশই এখন পিউমার জন্য বিকোচ্ছে। সরবরাহ প্রযুক্তি এবং সাপ্লাই চেনের মূল্য বাদ দেয়ার পরও পোশাক নির্মাতারা অনলাইনের মাধ্যমে সেল করে অনেক বেশি লাভবান হচ্ছেন। পোশাক নির্মাতারা মূলত টার্গেট করছেন ১৮ থেকে ২৪ বছর বয়সী গ্রাহকদের। সমীক্ষা জানিয়েছে, এই বয়সে গ্রাহকরাই সবচেয়ে বেশি ব্র্যান্ডের পোশাক খোঁজেন অনলাইন প্ল্যাটফর্মগুলোতে।

বেস্টসেলার ইন্ডিয়ার আধিকারিক বিনীত প্রধান জানিয়েছেন, সাধারণ ক্ষেত্রে অফলাইনে বা শপিংমলে ৩৫ থেকে ৪০ বছর বয়সী গ্রাহকের সংখ্যা বেশি থাকে কিন্তু তাদের মতো পোশাক নির্মাতা সংস্থাগুলোর তৈরি ব্র্যান্ডের পোশাক আকর্ষণ করে যুব প্রজন্মকে। তাই এই যুব প্রজন্মকে টানতে অনলাইন প্লাটফর্মগুলোই ভরসা পোশাক নির্মাতাদের কাছে।

একটি সমীক্ষায় জানা গিয়েছে গত তিন সপ্তাহ আগে অনলাইন প্লাটফর্ম থেকে দেশের সামগ্রিক লাইফ স্টাইল সেল আসত ৩%, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫%। ফ্লিপকার্টের বাণিজ্যিক এবং লাইফস্টাইল প্রধান জানিয়েছেন, বর্তমানে পোশাক নির্মাতারা শুধুমাত্র ফ্লিপকার্ট এর জন্যই বিভিন্ন ধরনের পোশাক লঞ্চ করেন যা বাজারে সাধারণত মেলে না।

উৎসবের মরসুমে অনলাইনে পোশাক খোঁজার পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে তার ধারণা। এছাড়াও শুধুমাত্র পোশাক নির্মাতার নয় এফএমসিজি এবং ইলেকট্রনিক আইটেমও বর্তমানে শুধুমাত্র অনলাইন প্লাটফর্ম এর জন্যেই লঞ্চ করা হচ্ছে। সঙ্গে মেলে আকর্ষণীয় ছাড়ও। যা বাজারের তুলনায় অনেকটাই কম।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.