উৎসবের মরশুমে গৃহঋণে সাশ্রয়ের সুযোগ, এই ৫টি সুবিধা নিতে পারেন

durga

এই উৎসবের মরশুমের নিজের স্বপ্নের বাড়ি কিনতে পারেন। আর এর জন্য যদি গৃহঋণ (Home loan) নেওয়ার কথা ভাবনায় রাখেন, তা হলে আপনার জন্য রয়েছে সুখবর।

ঋণে ভর্তুকি দেওয়ার জন্য অনেকগুলি প্রকল্প চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এই স্কিমগুলি আপনার ঋণের বোঝা কমাতে পারে এবং আপনারও একটি বাড়ির মালিক হওয়ার স্বপ্ন সত্যি হতে পারে। বিশেষ করে, উৎসবের মরশুমে গৃহঋণ পেতে সাহায্য করার জন্য বেশ কিছু স্কিম এবং ভর্তুকি চালু করেছে কেন্দ্র। আপনি যদি হোম লোন নিতে চান, তা হলে এই স্কিমগুলি সম্পর্কে জেনে নেওয়া উচিত।

প্রধানমন্ত্রী আবাস যোজনা

প্রধানমন্ত্রী আবাস যোজনা অর্থনৈতিকভাবে দুর্বল, নিম্ন আয়ের গোষ্ঠী এবং মধ্যম আয়ের গোষ্ঠীর মানুষের জন্য গৃহঋণের সুদের উপর ভর্তুকি দেওয়া হয়। আয় গোষ্ঠীর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে সুদের হার। এই গৃহঋণের ভর্তুকি ৬.৫ শতাংশ পর্যন্ত হতে পারে।

ক্রেডিট লিঙ্কড ভর্তুকি স্কিম

প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমের একটি বিশেষ অংশ। ইডব্লিউএস, এলআইজি ​​এবং এমআইজি-র জন্য গৃহঋণে সুদের ভর্তুকি দেওয়া হয়। ভর্তুকির পরিমাণ ঋণের পরিমাণের ৬.৫ শতাংশ পর্যন্ত হতে পারে এবং সর্বাধিক ২০ বছরের জন্য এই ঋণ পাওয়া যায়।

স্ট্যাম্প এবং রেজিস্ট্রেশন চার্জে ছাড়

কিছু রাজ্য সরকার উৎসবের মরশুমে স্ট্যাম্প এবং রেজিস্ট্রেশন ফি-তে ছাড় দেয়। আপনিও এই সুবিধা নিতে পারেন।

জিএসটি ছাড়

সাশ্রয়ী মূল্যের আবাসনের জন্য নির্মাণ সম্পত্তির উপর জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং অন্যান্য সম্পত্তির জন্য ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করেছে কেন্দ্র। এই ছাড় সম্পত্তির মোট খরচ এবং গৃহঋণের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে।

ছোট শহুরে আবাসনের জন্য সুদ ভর্তুকি প্রকল্প

ছোট শহুরে আবাসনের জন্য ভর্তুকিযুক্ত ঋণ প্রদানের জন্য আগামী পাঁচ বছরে ৬০,০০০ কোটি টাকা ব্যয় করার কথা বিবেচনা করছে কেন্দ্র। এই প্রকল্পের অধীনে, এটি ৯ লক্ষ টাকা পর্যন্ত ঋণের পরিমাণে ৩ থেকে ৬.৫ শতাংশ ভর্তুকি মিলছে।

আরও পড়ুন: গাড়ি-বাইক কিনছেন? জানুন কোন ক্ষেত্রে কী হারে টিসিএস দিতে হবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.