প্রত্যেক ভারতীয়র জন্য হেল্থ আইডি কার্ড, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

বাংলাbiz ডেস্ক: প্রতিটি ভারতীয়র জন্য আধার কার্ডের মতো হেল্থ আইডি কার্ড (Health ID Card) চালু করা হবে। শনিবার লালকেল্লায় (Red Fort) স্বাধীনতা দিবস (Independence Day) উপলক্ষ্যে বক্তৃতায় এ কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi)।

প্রধানমন্ত্রী বলেন, “আজ থেকে দেশে নতুন একটি অভিযান শুরু হতে চলেছে। এবং তা হল ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন। সম্পূর্ণ ভাবে প্রযুক্তি নির্ভর এই প্রকল্প দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বিপ্লব নিয়ে আসবে।”

এই প্রকল্পের আওতায় সব ভারতীয়কে একটি করে স্বাস্থ্য আইডি কার্ড দেওয়া হবে। সেই কার্ডে সংশ্লিষ্ট ব্যক্তির যাবতীয় স্বাস্থ্য সংক্রান্ত তথ্য থাকবে। এই কার্ডে তাঁর প্রেসক্রিপশন, ডায়গোনস্টিক রিপোর্ট, ডিসচার্জ সামারি-সহ স্বাস্থ্য সংক্রান্ত সব তথ্য জমা থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, “এর ফলে যত বার আপনি কোনো ডাক্তারের কাছে বা ফার্মেসিতে যাবেন, আপনার সব তথ্য ওই কার্ডে জমা হয়ে যাবে। আপনি কোন ডাক্তার দেখাচ্ছেন বা কী ওষুধ খাচ্ছেন, যাবতীয় তথ্য ওই কার্ডে জমা থাকবে।”

এই কার্ডের ফলে টেলি-কনসালটেশন এবং ই-ফার্মেসির সুবিধাও পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: তিনটি করোনা টিকা নিয়ে পরীক্ষা চলছে, উৎপাদন ও বিতরণের পরিকল্পনা প্রস্তুত, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় শুরু হচ্ছে ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন। ডিজিটাল প্ল্যাটফর্মটি অ্যাপ এবং ওয়েবসাইট, উভয় মাধ্যমেই পাওয়া যাবে। এর ফলে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় স্বচ্ছতা আসবে এবং দক্ষতা ও কার্যকারিতা বাড়বে বলে সরকার মনে করে।

ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য ৪৭০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তবে এর জন্য আরও ৪০০ কোটি টাকা লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.