“এখন থেকে আমাদের মন্ত্র শুধু ‘মেক ইন ইন্ডিয়া’ নয়, ‘মেক ফর ওয়ার্ল্ড’ও”, ঘোষণা প্রধানমন্ত্রীর

বাংলাbiz ডেস্ক: দেশে ১১০ লক্ষ কোটি টাকার জাতীয় পরিকাঠামো প্রকল্প (National Infrastructure Projects) তৈরি করা হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে ৭ হাজার প্রকল্প চিহ্নিত করা হয়েছে। এর উদ্দেশ্য হল ভারতকে আন্তর্জাতিক নির্মাণশিল্পের কেন্দ্র হিসাবে গড়ে তোলা। এর ফলে দেশের অর্থনীতি চাঙ্গা হবে, পাশাপাশি বাড়বে কর্মসংস্থানও। পরিকাঠামো ক্ষেত্রে এ এক ধরনের বিপ্লব।

শনিবার লালকেল্লা থেকে ৭৪তম স্বাধীনতা দিবস (Independence Day) উপলক্ষ্যে বক্তৃতা দিতে গিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)।

আরও পড়ুন: প্রত্যেক ভারতীয়র জন্য হেল্থ আইডি কার্ড, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, গত অর্থ বছরে দেশে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) ১৮ শতাংশ বেড়েছে। এই বৃদ্ধি অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এটা খুব আশার কথা যে বিশ্ব যখন কোভিডের সঙ্গে যুঝছে, তখনও একের পর এক কোম্পানি ভারতে বিনিয়োগের দিকে তাকিয়ে আছে।

“ভারত আর কত দিন দেশের বাইরে কাঁচামাল পাঠিয়ে বিদেশে তৈরি হওয়া পণ্য আমদানি করবে?”, প্রশ্ন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আত্মনির্ভর ভারত মানে শুধু আমদানি ছাঁটাই করাই নয়, পাশাপাশি নিজেদের ক্ষমতা, সৃজনশীলতা ও দক্ষতা বাড়ানো। আমাদের দৃষ্টিটা আরও প্রসারিত করতে হবে, শুধু ভারতের জন্যই নয়, বিশ্বের জন্যও তৈরি করতে হবে।”

বিশ্বের বড়ো বড়ো কোম্পানি আজ ভারতের দিকে তাকিয়ে আছে – এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের মন্ত্র এখন থেকে শুধু ‘মেক ইন ইন্ডিয়া’ নয়, ‘মেক ফর ওয়ার্ল্ড’ও।”

‘আত্মনির্ভর ভারত’-এর (Atmanirbhar Bharat) উদাহরণ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “কয়েক মাস আগে পর্যন্তও আমরা এন-৯৫ মাস্ক, পিপিই আর ভেন্টিলেটর অন্য দেশ থেকে আমদানি করতাম। কিন্তু এখন আমরা নিজেরাই এর উৎপাদন এমন ভাবে করছি যে নিজের দেশের চাহিদা পূরণ তো হচ্ছেই, পাশাপাশি অন্য দেশকেও সাহায্য করতে পারছি।”

আরও পড়ুন: তিনটি করোনা টিকা নিয়ে পরীক্ষা চলছে, উৎপাদন ও বিতরণের পরিকল্পনা প্রস্তুত, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী বলেন, এই কিছু দিন আগেও ভারতে করোনা পরীক্ষার একটিমাত্র ল্যাবরেটরি ছিল, আজ দেশে ১৪০০ ল্যাবরেটরি আছে। “আমাদের নীতি, আমাদের পদ্ধতি, আমাদের পণ্য বিশ্বের সর্বশ্রেষ্ঠ হবে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “সব ভারতীয়ের মনোভাব হওয়া উচিত ‘ভোকাল ফর লোকাল’। আমাদের দেশে তৈরি পণ্যের জন্য গলা ফাটাতে হবে। সেটা না করলে এই আমাদের স্থানীয় পণ্য উৎসাহ পাবে না।”

‘আত্মনির্ভর ভারত’-এর মধ্যে ‘আত্মনির্ভর কৃষি’ আর ‘আত্মনির্ভর কৃষককে’ সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে সে কথা প্রধানমন্ত্রী তাঁর বক্তৃতায় স্মরণ করিয়ে দেন। তিনি জানান, কৃষকদের আধুনিক পরিকাঠামো প্রদান করার জন্য এক লক্ষ কোটি টাকার ‘কৃষি পরিকাঠামো ফান্ড’ তৈরি করা হয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.