নির্দিষ্ট মেয়াদে ঋণের সুদের হার ১৫ বিপিএস পর্যন্ত বাড়ল এইচডিএফসি ব্যাঙ্ক

HDFC

নির্দিষ্ট মেয়াদে তহবিল-ভিত্তিক ঋণের হারের বেঞ্চমার্ক প্রান্তিক খরচ (MCLR) ১৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়ে দিল এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank)। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে নতুন হারগুলি সোমবার (৭ আগস্ট) থেকে কার্যকর।

ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, ওভারনাইট এমসিএলআর ৮.২৫ শতাংশ থেকে ১০ বিপিএস বাড়িয়ে করা হয়েছে ৮.৩৫ শতাংশ। এক মাসের এমসিএলআর বেড়েছে ১৫ বিপিএস। একই ভাবে ৩ মাস, ৬ মাসের এমসিএলআর বেড়েছে যথাক্রমে ১০ বিপিএস এবং ৫ বিপিএস। একই ভাবে বেড়েছে ১ বছর, ২ বছর এবং ৩ বছরের এমসিএলআর।

৭ আগস্ট, ২০২৩ থেকে কার্যকর এমসিএলআর

মেয়াদএমসিএলআর (%)
ওভারনাইট৮.৩৫
১ মাস৮.৪৫
৩ মাস৮.৭০
৬ মাস৮.৯৫
১ বছর৯.১০
২ বছর৯.১৫
৩ বছর৯.২০

এমসিএলআর কী

এমসিএলআর হল তহবিল ভিত্তিক ঋণের হারের প্রান্তিক খরচ। এটি হল ন্যূনতম সুদের হার, যে হারে কোনো আর্থিক প্রতিষ্ঠান গ্রাহককে নির্দিষ্ট ঋণের জন্য চার্জ করতে হবে। এই ব্যবস্থা চালু হওয়ার আগে, ব্যাঙ্কগুলির চার্জ করা সুদের হার ‘ বেস রেট ‘ পদ্ধতির উপর ভিত্তি করে নির্ধারণ করা হতো। বেস রেট ব্যাঙ্কগুলির সম্ভাব্য সর্বনিম্ন ঋণের হারকে নির্দেশ করে। বেস রেট ছিল প্রকৃতপক্ষে সেই হার, ব্যাঙ্কগুলোর পক্ষে যার নীচে ঋণ প্রসারিত করা অসম্ভব ছিল।

এমসিএলআর বৃদ্ধির সরাসরি প্রভাব পড়ে ঋণ গ্রহীতাদের উপর। এই বৃদ্ধির পরে ব্যাঙ্কের গ্রাহকদের উপর হোম লোন, গাড়ি লোন, শিক্ষা ঋণ, ব্যক্তিগত ঋণে ইএমআই-এর বোঝা বাড়বে। ফলে প্রতি মাসে পকেটে পড়বে আরও টান। 

আরও পড়ুন: কী ভাবে এলআইসি পলিসি সারেন্ডার করবেন, জানুন নিয়ম ও পদ্ধতি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.